বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
সাংবাদিকের পা ভেঙে দেয়ার ১২ দিনেও গ্রেপ্তার হয়নি কেউ জেলা ছাত্রলীগ সেক্রেটারির বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ পাবনায় বিদ্যুতায়িত হয়ে ইসলামি মাদরাসার শিক্ষকের মৃত্যু ফেসবুকের মাধ্যমে মেয়েদের ব্ল্যাকমেইলিং করার অভিযোগে গ্রেপ্তার ৪ কাশিনাথপুরে ব্যাংক লোপাট, নতুন দুই কর্মকর্তার যোগদান, লেনদেন স্বাভাবিক জাতীয় শিশু দিবসে জেলা পরিষদের বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ চাটমোহরে করিমন চাপায় স্কুলছাত্রী নিহত, সড়ক অবরোধ ঈশ্বরদী জমজম হাসপাতালে নবজাতকের মৃত্যুর অভিযোগ দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধর্ষণের পর আত্মগোপনে থাকা যুবক ঢাকা থেকে গ্রেফতার

শব্দদূষণ নিয়ন্ত্রণে গাছপাড়ায় জরিমানা, হর্ন অকার্যকর করল ভ্রাম্যমান আদালত

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩

হাইড্রলিক হর্ন ব্যবহার করায় শব্দ দূষণ বিধিমালায় পাবনার গাছপাড়ায় ভ্রাম্যমান আদালত দুটি ট্রাকে চার হাজার টাকা জরিমানা নির্ধারণ ও হর্ন গুলো অকার্যকর করা হয়। সোমবার দুপুর বারোটার দিকে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, আইসিটি শাখা, জেনারেল সার্টিফিকেট শাখা, শিক্ষা ও কল্যাণ শাখা, ফরমস স্টেশনারি শাখা, লাইব্রেরি শাখা, মুজিববর্ষ সমন্বয় সেল এবং মিডিয়া সেল সুদীপ্ত দেবনাথ এই অভিযান পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক জি এম নজরুল ইসলাম পুলিশ সদস্য সহ সাংবাদিক বৃন্দ এসময় উপস্থিত ছিলেন। উল্লেখ্য শব্দদূষণ ( নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুসারে শব্দদূষণ ও নিয়ন্ত্রণের লক্ষে আবাসিক বানিজ্যিক শিল্প প্রতিষ্ঠান মিশ্র ও নিরব এলাকায় শব্দের সর্বোচ্চ মানমাত্রা অতিক্রম নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ। মোটরযান নৌ বা অন্য যানে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হর্ন ব্যবহার নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ। এই অপরাধে প্রথমবার ১ মাস কারাদণ্ড বা অনধিক ৫ হাজার টাকা জরিমানা পরবর্তী অপরাধের জন্য অনধিক ৬ মাস কারাদণ্ড বা অনধিক ১০ হাজার টাকার অর্থদন্ডের বিধান রয়েছে।

এছাড়াও এর প্রভাবে শ্রবণশক্তি হ্রাস ও স্থায়ীভাবে নষ্ট হওয়া উচ্চ রক্তচাপ ও ফুসফুস জনিত জটিলতা ক্ষুধামন্দা মানসিক চাপ হৃদরোগ অনিদ্রা স্মরণ শক্তি হ্রাস পায় পরিবেশ অধিদপ্তর জনসচেতনতা বৃদ্ধির লক্ষে এসকল লেখা সম্বলিত লিফলেট বিতরণ করে এসময়।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..