সোমবার, ২০ মে ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন
সর্বশেষ :
ভাঙ্গুড়ায় কৃষিজমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলনে জরিমানা চরাঞ্চলে আলো ছড়াচ্ছে তাসকিনা সিনথী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভাঙ্গুড়ায় ধান পরিস্কারের সময় ফ্যানে লুঙ্গি পেঁচিয়ে কৃষকের মৃত্যু আচরণ বিধি লঙ্ঘন, চেয়ারম্যান প্রার্থি রানা সরদারকে শোকজ হরিপুর ইউপি চেয়ারম্যান ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা সেলাই ও জমি চাষে কঠিন স্বপ্নের বাস্তবায়ন, একজন স্বপ্নজয়ী মা’র পামেকে হল ত্যাগে বাধ্য করতে ছাত্রলীগের হামলা, বঙ্গবন্ধুর ছবি ছেঁড়ার অভিযোগ পাবনা গণপূর্ত বিভাগে প্রকৌশলীদের হত্যার হুমকি, ২ ঠিকাদার গ্রেফতার ৫ ঘন্টা পর বগি উদ্ধার, তদন্ত কমিটি গঠন, চলাচল স্বাভাবিক ঈশ্বরদীতে পুকুর খনন করতে গিয়ে মিললো গ্রেনেড

পাউবোর সেই কর্মকর্তা ও ঠিকাদারসহ ৬ জনের নামে দুদকের মামলা

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ মে, ২০২৪

পাবনা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়ে ঠিকাদারের থেকে ঘুষ লেনদেনের অভিযোগে প্রকৌশলী ও ঠিকাদারসহ ৬ জনকে আসামি করে মামলা দায়ের করেছে দুদক। প্রাথমিক তদন্ত শেষে গত ৫ মে দুদকের পাবনা আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক সাধন চন্দ্র সুত্রধর বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলার আসামিরা হলো, পাবনা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মাসুদ রানা (২৯), মোশাররফ হোসেন (৪২), উপ-সহকারী প্রকৌশলী রাজিব হোসাইন (৩৫), ফরিদুল ইসলাম (৩০), ফরহাদ হোসেন (৩১) ও আল রাফি কনস্ট্রাকশনের সত্ত্বাধিকারী আরিফুজ্জামান রাজিব (৩৮)।
এ মামলার তদন্ত দায়ভার দেয়া হয়েছে দুদকের পাবনা আঞ্চলিক কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মোক্তার হোসেনকে। প্রাথমিক তদন্তে ঠিকাদার রাজিবের সাথে ঘুষ লেনদেনে ওই পাঁচ কর্মকর্তার সম্পৃক্ততা রয়েছে বলে মামলার নথিতে বলা হয়েছে।
দুদক পাবনা জেলা আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. খাইরুল হক বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মামলা নথিভূক্ত করা হয়েছে। ঘুষ লেনদেন ও বিভিন্ন ড্রকল্পে অনিয়মের বিষয়টি তদন্তাধীন রয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

এর আগে গত ২৩ এপ্রিল পাবনা পাউবোর কার্যালয়ে ঠিকাদারদের সাথে অবৈধ টাকা লেনদেনের সময় নগদ ৫ লাখ ৭০ হাজার টাকা সহ পুলিশের কাছে আটক হন পাউবোর দুই প্রকৌশলী মাসুদ রানা ও মোশাররফ হোসেন। এ সময় ঠিকাদার রাজিব (স্থানীয় সাবেক কমিশনার) ও কনকসহ কয়েকজন পালিয়ে যায়। এর পরদিন দুপুরে ৫৪ ধারায় তাদের গ্রেফতার দেখিয়ে কোর্টের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করে পুলিশ। এরপর গত ২৫ এপ্রিল মাসুদ রানা ও মোশাররফকে সাময়িক বরখাস্ত করা হয়।

অভিযোগ রয়েছে, ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরে পাবনা পানি উন্নয়ন বোর্ডের সদ্য সাবেক নির্বাহী প্রকৌশলী এবং সুনামগঞ্জের হাওড়ে বাধ নির্মাণকাজে দুর্নীতির দায়ে একাধিকবার প্রত্যাহার হওয়া নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিনের তত্ত্বাবধানে প্রকৌশলী মাসুদ রানা ও মোশাররফের সহযোগিতায় ডিপিএম ও আরএফকিউ পদ্ধতিতে বিভিন্ন ভূয়া প্রকল্প দেখিয়ে বিল ভাউচারের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা আত্মাসাত করা হয়েছে। আল রাফি কন্সট্রাকশনের স্বত্ত্বাধিকারি ঠিকাদার আরিফুজ্জামান রাজিব এবং ঠিকাদার কনকের প্রতিষ্ঠানের নামে এসব টাকা উত্তোলন করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে একাধিক গোয়েন্দা সংস্থা তদন্ত করছে। এসব তদন্তে অনিয়মের মাধ্যমে বিপুল অর্থ আত্মসাতের প্রমাণ মিলেছে বলেও জানিয়েছে গোয়েন্দা সূত্র।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..