রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন
সর্বশেষ :

১০ নভেম্বর রসাটমের ‘গ্লোবাল এটমিক কুইজ’

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

বিশ্ব বিজ্ঞান দিবস উদযাপন উপলক্ষ্যে আগামীকাল, ১০ নভেম্বর ২০২৩ রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম তাদের নিয়মিত বাৎসরিক ইভেন্ট ‘গ্লোবাল এটমিক কুইজ ২০২৩’ এর আয়োজন করছে। এবছর এই কুইজটি বাংলাসহ মোট ১৩টি ভাষায় অনুষ্ঠিত হবে। এবছর প্রথমবারের মতো কিছু প্রশ্ন তৈরিতে নিউরাল নেটওয়ার্ক এর সাহায্য নেয়া হয়েছে। কুইজে অংশগ্রহণকারীদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (অও) এর চ্যালেঞ্জ গ্রহণের পাশাপাশি আকর্ষণীয় অনেক পুরস্কার জয়েরও সুযোগ রয়েছে।

কুইজটি মূলত অনলাইনে অনুষ্ঠিত হবে তবে বিশ্বের বিভিন্ন শহরে ফিজিক্যালি অংশগ্রহণেরও সুযোগ থাকবে। বাংলাদেশে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারে অবস্থিত এনার্জী অফ দা ফিউচার কেন্দ্র এবং পাবনা জেলার ঈশ্বরদী পৌরসভায় অবস্থিত পারমাণবিক তথ্যকেন্দ্রে সশরীরে উপস্থিত থেকে কুইজে অংশগ্রহণ করা যাবে।

অনলাইনে যারা অংশগ্রহণ করতে ইচ্ছুক, তাদেরকে ১০ নভেম্বর quiz.atomforyou.com ওয়েবসাইট ভিজিট করতে হবে। ঐদিন ২৪ ঘন্টার মধ্যে অংশগ্রহণকারীদের ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। বিভিন্ন বিষয়ের ওপর প্রশ্ন থাকবে এবং প্রশ্নগুলোর জটিলতার মাত্রাও ভিন্ন হবে।

গ্লোবাল এটমিক কুইজ ২০২৩ এ অংশগ্রহণকারীদের প্রত্যেককে একটি ডিজিটাল সার্টিফিকেট প্রদান করা হবে। অধিকন্তু, শীর্ষস্থানীয় ১০০ জন বিজয়ী বিভিন্ন পুরস্কার পাবেন যার মধ্যে রয়েছে- বিশেষভাবে তৈরি এটমিক ভেলক্রো প্যাচসহ সোয়াট শার্ট, এবং আকর্ষণীয় টোট ব্যাগ। বিজয়ীদের নাম ওয়েবসাইটে প্রকাশিত হবে আগামী ১৭ নভেম্বর।

গ্লোবাল এটমিক কুইজ শুধুমাত্র একটি জনপ্রিয় বিজ্ঞান প্রতিযোগিতাই নয়, এটি সত্যিকারার্থে একটি শিক্ষামূলক প্রকল্প। এর মাধ্যমে অংশগ্রহণকারীরা নিউক্লিয়ার ফিজিক্সের মূল বিষয় সম্পর্কে জ্ঞান লাভের পাশাপাশি তারা দৈনন্দিন জীবনে পরমাণু প্রযুক্তির গুরুত্ব এবং পৃথিবীর সুরক্ষায় এর ভূমিকা সম্পর্কে জানতে পারেন। ২০২০ সালে এই কুইজটির প্রবর্তন করা হয় এবং ১১টির অধিক ভাষায় আয়োজিত হয়ে আসছে। অদ্যবধি বিশ্বের ৭০টির অধিক দেশে ৩০ হাজারের অধিক আগ্রহীরা এতে অংশগ্রহণ করেছেন। এবছর এর ব্যাপ্তী আরও বৃদ্ধি পেয়েছে এবং ১৩টি ভাষায় আয়োজন করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..