রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৬:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বড়াল নদীর মাটি যাচ্ছে ইট ভাটায়, কোটি টাকার বাণিজ্য পাবনায় ২ হাজার কৃষকের মাঝে এমপি প্রিন্স’র বিনামূল্যে সার ও বীজ বিতরণ ঈশ্বরদীতে যুবকের মৃত্যু, করোনায় আক্রান্ত ছিল বলে দাবী এলাকাবাসীর পাবনার ধনাঢ্য ব্যবসায়ীকে ফিল্মি স্টাইলে জোরপূর্বক পাগল সাজিয়ে হাসপাতালে দেয় ছেলে পাবনা পৌর এলাকার মাঠপাড়ায় এমপি প্রিন্স’র ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ অপহরণের পর লাখ টাকা চাঁদা দাবি, বিকাশের এজেন্ট সেজে উদ্ধার করল পুলিশ সাঁথিয়ায় যুবলীগ নেতার বাড়ি থেকে লুট হওয়া গরু উদ্ধার আটঘরিয়ায় অনৈতিক কাজে বাধ্য করার অভিযোগ, মা-বাবাসহ গ্রেপ্তার ৩ সাঁথিয়ায় আ’লীগ নেতার স্ত্রীর বিরুদ্ধে ঘর দেয়ায় অর্থ নেয়ার সত্যতা মিলেছে আটঘরিয়ায় লকডাউনের প্রথম দিনে কঠোর অবস্থানে প্রশাসন

ইসি’র সিদ্ধান্ত উপেক্ষিত! রোববার সুজানগর পৌরসভা নির্বাচন?

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত শনিবার, ৩ এপ্রিল, ২০২১
Pabnamail24
প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা পহেলা এপ্রিল কমিশনের সভা শেষে গণমাধ্যমে ৩১ মার্চের পর অনুষ্ঠিতব্য স্থানীয় সরকার ও জাতীয় নির্বাচনসহ সকল ধরণের নির্বাচন স্থগিত করা হয়েছে বলে কমিশনের নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।
অথচ সীমানা ও ভোটাধিকার জটিলতায় আটকে পড়া উচ্চ আদালতে দারস্থ হওয়া পক্ষে বিপক্ষের রিটের প্রেক্ষিতে নির্বাচন কমিশন থেকে পরপর চারবার স্থগিত করা পাবনার সুজানগর পৌরসভার নির্বাচন নানা জল্পনা কল্পনার পর রোববার (৪ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাচ্ছে।
একদিকে নির্বাচন কমিশনের সিদ্ধান্তে করোনা ভাইরাসের নতুন করে প্রাদুর্ভাবের কারণে সকল নির্বাচন স্থগিত অন্যদিকে নীতিগত সিদ্ধান্তের পরও ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাওয়ায় নানা শ্রেণিপেশার মানুষের মধ্যে দেখা দিয়েছে নানা মিশ্রপ্রতিক্রিয়া।
নির্বাচন কমিশনের তথ্যমতে, পাবনার সুজানগর পৌরসভা নির্বাচন তৃতীর্য়বারের ন্যায় স্থগিত ঘোষণার দুইদিন পর চতুর্থবারের মতো ফের নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা হয় ৪ এপ্রিল। ঘোষিত তারিখ অনুযায়ী আজ রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মোঃ আতিয়ার রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গত ১ এপ্রিল নির্বাচনের নতুন ওই তারিখ ঘোষণা করা হয় বলে জানিয়েছেন সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোঃ রওশন আলী।
খোঁজ নিয়ে জানা যায়, গত ৩১ মার্চ সুজানগর পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও মহামান্য হাইকোর্ট বিভাগের রিটপিটিশন নং ৯৬৪৪/২০২০’র প্রেক্ষিতে ভোট গ্রহণের মাত্র দুইদিন আগে গত ২৯ মার্চ নির্বাচন কমিশন নির্বাচন স্থগিত ঘোষণা করেন। তবে গত ৩১ মার্চ মহামান্য হাইকোর্টের আপিল বিভাগ ঐ রিটপিটিশন খারিজ করে দেওয়ায় নির্বাচন স্থগিত ঘোষণার দুইদিন পর ফের নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা হয়। এ নিয়ে তিন দফা নির্বাচন স্থগিতের পর চতুর্থ দফায় নির্বাচন অনুষ্ঠান হতে যাচ্ছে।
সুজানগর উপজেলা নির্বাচন কর্মকর্তা ফাতেমা খাতুন জানান, সুজানগর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত দুইজন মেয়র প্রার্থীর মধ্যে বিএনপি মনোনীত প্রার্থী সাবেক মেয়র কামরুল হুদা কামাল বিশ্বাস গত ১৫ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। নির্বাচনী বিধি অনুযায়ী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম রেজা বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন।
তিনি জানান, নির্বাচনে ৯টি ওয়ার্ডে কেবল সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর পদে ৯ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩২ জনসহ মোট ৪১ জন প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। নির্বাচনে ১০ হাজার ২শ’ ৬১ জন পুরুষ এবং ১০ হাজার ২শ’ ২৩ জন মহিলাসহ মোট ২০ হাজার ৪শ’ ৪৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
সুজানগর উপজেলা নির্বাহী অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মোঃ রওশন আলী জানান, নির্বাচন কমিশনের নির্দেশ মতে ইতিমধ্যে নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ ভাবে অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। করোনার কারণে নির্বাচন কমিশন সকল নির্বাচন স্থগিত করেছে এমন প্রশ্নে তিনি বলেন, সেটা নির্বাচন কমিশনের ব্যাপার। আমি এখন পর্যন্ত নির্দেশনা মোতাবেক নির্বাচন অনুষ্ঠানের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছি।
স্থানীয় সচেতন মহলের অভিমত, সরকার আগামি সোমবার সাতদিনের জন্য সারাদেশ লকডাউন ঘোষনা দিয়েছে। আর তার একদিন আগে ইসির নির্বাচন অনুষ্ঠান নিয়ে নিষেধাজ্ঞার পর ভোট গ্রহণ কতটুকু যৌক্তিক ও বিধিসম্মত বিষয়টি তাদের ভাবিয়ে তুলেছে।
সংশ্লিষ্ট বিষয়ে জানতে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তাকে একাধিক বার মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *