শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৮:০৯ অপরাহ্ন

কারেন্ট জাল দিয়ে গাজনার বিলে পোনা ও মা মাছ নিধন

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০
Pabnamail24

পাবনার সুজানগরের গাজনার বিলসহ বিভিন্ন বিলে অবাধে নিষিদ্ধ কারেন্ট, বেড় ও খড়া জাল দিয়ে পোনা ও মা মাছ নিধন করা হচ্ছে। এসব মাছ প্রকাশ্যে হাট-বাজারে বিক্রি করা হলেও দেখার কেউ নেই।

 

জানা যায়, উপজেলায় ঐতিহাসিক গাজনার বিল, মতিয়ার বিল এবং বিল গন্ডহস্তিসহ ছোট বড় ৭/৮টি বিল রয়েছে। চলতি বর্ষা মৌসুমে ওই সকল বিলে বর্ষার নতুন পানির সাথে প্রচুর পরিমাণে পোনা ও মা মাছ আসছে। তাছাড়া সরকারিভাবেও বিল গুলোতে পোনা মাছ অবমুক্ত করা হয়। কিন্তু কতিপয় অসাধু মৎস্যজীবী ও মৎস্য শিকারীরা আশপাশের হাট-বাজার থেকে নিষিদ্ধ কারেন্ট, খড়া ও বেড় জাল ক্রয় করে বিল থেকে অবাধে মা ও পোনা মাছ নিধন করছে।

বিলপাড়ের উলাট গ্রামের নুরুল ইসলাম শেখ বলেন, এলাকার মৎস্যজীবী ও মৎস্য শিকারীরা স্থানীয় সুফলভোগীদের সাথে যোগসাজসে প্রতিদিন দুপুরে, সন্ধ্যা রাতে এবং ভোর রাতে বিল থেকে পোনা ও মা মাছ নিধন করে থাকে।

উপজেলার বোনকোলা গ্রামের তায়জাল হোসেন বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পোনা ও মা মাছ নিধন বন্ধে বিলে কোন অভিযান পরিচালনা করেনা। ফলে প্রতিদিন শত শত মৎস্যজীবী ও মৎস্য শিকারী নিষিদ্ধ কারেন্ট, বেড় ও খড়া জাল দিয়ে বিল থেকে ছেঁকে মাছ শিকার করছে। এতে শুষ্ক মৌসুমে বিল মাছ শূন্য হয়ে পড়তে পারে বলে এলাকার সচেতন মহল ধারণা করছেন। এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল হালিম বলেন শিগগিরই মা ও পোনা মাছ নিধন বন্ধে বিলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!