শুক্রবার, ৩১ মে ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন
সর্বশেষ :
পাবনায় ঘূর্ণিঝড় রেমাল, ঝড়ো বাতাস, সড়কে গাছ পড়ে বন্ধ যান চলাচল সুজানগরে আবারো সংঘবদ্ধ ধর্ষণ-গ্রেপ্তার ১, আইন শৃংখলা নিয়ে প্রশ্ন ! আচরণবিধি লঙ্ঘনের দায়ে ঈশ্বরদীর রানা সরদারের প্রার্থীতা বাতিল ওয়ারেন্টভূক্ত মামলায় গ্রেফতার ভাঁড়ারা ইউপি চেয়ারম্যান সুলতান ঈশ্বরদীতে নির্বাচনী প্রচারণায় হামলা, ৬ জন আহত কাপ পিরিচ প্রতীকের প্রচারণায় হামলা, প্রার্থীর স্ত্রীসহ আহত ৩ চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুরে নির্বাচিত হলেন যারা সুজানগরে নিয়ন্ত্রণহীন লরি চাপায় ২ যুবক নিহত ভাঙ্গুড়ায় কৃষিজমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলনে জরিমানা চরাঞ্চলে আলো ছড়াচ্ছে তাসকিনা সিনথী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়

সড়ক দুর্ঘটনায় আলোচিত ক্ষুদে বিজ্ঞানী তারিফ নিহত

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • আপডেট টাইম : বুধবার, ৮ মে, ২০২৪

পাবনার ঈশ্বরদীতে ট্রাকের ধাক্কায় সিএনজি অটোরিকশা আরোহী খুদে বিজ্ঞানী তাহের মাহমুদ তারিফ (১৮) নিহত হয়েছেন। মঙ্গলবার পাবনা-ঈশ্বরদী সড়কের কালিকাপুরে এ ঘটনা ঘটে। রাতে ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশ বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত তাহের মাহমুদ তারিফ উপজেলা সদরের নারিচা এলাকার মৃত আব্দুস সালামের ছেলে। তিনি ঈশ্বরদী সরকারি কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা পাস করেন। খুদে এই বিজ্ঞানী ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘শেখ রাসেল’ রাষ্ট্রীয় পুরস্কার গ্রহণ করেন।

পাকশী হাইওয়ে ফাঁড়ির পুলিশ উপপরিদর্শক (এসআই) এসআই ফরিদুজ্জামান জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঈশ্বরদী থেকে পাবনা যাওয়ার পথে দাশুড়িয়ার কালিকাপুরে অজ্ঞাত একটি ট্রাকের সঙ্গে তাঁকে বহনকারী সিএনজির অটোরিকশার ধাক্কা লাগে। এতে তাহের মাহমুদ তারিফ গুরুতর আহত হন। স্থানীয়রা তাঁকে উদ্ধার করে পাবনা সদর হাসপাতালে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়।

ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম বলেন, বিজ্ঞানের সরঞ্জাম কেনার জন্য তারিফ পাবনা যাচ্ছিল। মাঝে সড়ক দুর্ঘটনায় সে মারা যায়। বিজ্ঞানে প্রতিভাধর খুদে বিজ্ঞানীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে ঈশ্বরদীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

তিনি জানান, করোনার সময় অল্প খরচে বাতাস থেকে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করে দেশব্যাপী তাক লাগিয়ে দিয়েছিল তাহের মাহমুদ তারিফ। তখন সে ঈশ্বরদী সরকারি সাঁড়া মাড়োয়ারি স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র। করোনার আগে তার বাবা শ্বাসকষ্টে মারা যান। বাবার মৃত্যুর ঘটনায় তাহের মাহমুদ অক্সিজেন প্ল্যান্ট তৈরির পরিকল্পনা শুরু করে।

২০২১ সালে ৮ জুন ঈশ্বরদীর ইউএনও কার্যালয়ে সাংবাদিকদের অক্সিজেন জেনারেটরটির উদ্ভাবন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন তাহের মাহমুদ তারিফ। খুদে এই বিজ্ঞানী ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ‘শেখ রাসেল’ রাষ্ট্রীয় পুরস্কার গ্রহণ করে।

ঈশ্বরদী সরকারি কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম বলেন, ‘আমরা একজন খুদে বিজ্ঞানী ও মেধাবী শিক্ষার্থী হারালাম। সরকারি সাঁড়া মাড়োয়ারি মডেল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহিদুল ইসলাম শাহীন বলেন, ‘খুদে বিজ্ঞানী তারিফ এ স্কুলে থাকা অবস্থায় অক্সিজেন প্ল্যান্ট তৈরি করে দেশে তাক লাগিয়ে দিয়েছিল। অল্প বয়সে তার খ্যাতি সারা দেশে ছড়িয়ে পড়েছে।
তারিফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক,তার টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। নিজ ফেসবুক টাইম লাইনে তারিফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন তিনি।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..