বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৪:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মা ও ছেলের একই সাথে এসএসসি পাশ, এলাকায় আনন্দ পাবনায় কিন্ডারগার্টেন এসোসিয়েশনের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত শহীদ শেখ রাসেলের স্মৃতি ধারণ করে শোককে শক্তিতে পরিণত করতে হবে পাবিপ্রবি ব্যবসায় প্রশাসন বিভাগে স্পোর্টস সপ্তাহ উদ্বোধন বিআরডিবি অফিসার্স এসোসিয়েশন নির্বাচনে সর্বোচ্চ ভোটে ফারুক সদস্য নির্বাচিত নন্দর গলিতে রাস্তা দখল করে পাকা স্থাপনা, জনদূর্ভোগ চরমে পাবনায় হিজড়দের প্রশিক্ষণ সনদ বিতরণ পাবনায় আগ্নেয়াস্ত্রসহ মূসা হত্যাকান্ডে জড়িত ৫ চরমপন্থি গ্রেফতার স্কয়ারমাতা খ্যাত অনিতা চৌধুরীর মৃত্যুতে গোলাম ফারুক প্রিন্স এমপির শোকবার্তা স্যামসন এইচ চৌধুরীর সহধর্মিণী অনিতা চৌধুরীর মৃত্যুতে ডেপুটি স্পীকারের শোক

মালবাহী ট্রেন লাইনচ্যূত হওয়ার ৬ ঘন্টা পর লাইন সচল, ধীরগতিতে উদ্ধারে ক্ষোভ যাত্রীদের

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
Pabnamail24

ঢাকা-ঈশ্বরদী রেলপথের পাবনার ভাঙ্গুড়ার বড়ালব্রীজ রেল স্টেশনে মালবাহী ট্র্রেনের দুটি বগি লাইনচ্যূত হওয়ার প্রায় ৬ ঘন্টার চেষ্টার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। এতে উত্তরবঙ্গ ও দক্ষিণ বঙ্গেও সাথে ট্রেন চলাচল রাত দশটার পর শুরু হয়। এর আগে বৃহস্পতিবার বিকাল ৪ টার দিকে বড়াল ব্রীজ রেল স্টেশনের পাশে মালবাহী ট্রেনের লাইনচ্যূতের ঘটনা ঘটে। একইসাথে ঘটনা তদন্তে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

পশ্চিমাঞ্চলীয় রেল বিভাগ পাকশীর রেলওয়ের সহকারী প্রকৌশলী শিপন আলী এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, সিরাজগঞ্জ থেকে রাজশাহীগামী মালবাহী ট্রেনটি বড়াল ব্রীজ ষ্টেশনের নিকট এসে হঠাৎ করেই এই দূর্ঘটনার মধ্যে পরে। এতে উভয় পাশের কয়েকটি আন্ত:নগর ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। আমরা খবর পাওয়ার সাথে সাথেই ঈশ^রদী লোকোসেড লোকোমোটিভ কারখানা থেকে রিলিফ ট্রেন নিয়ে রেলওয়ের উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে লাইচ্যূত ট্রেনটি লাইন থেকে সড়িয়ে নেওয়া হয়। উদ্ধার তৎপরতা এতো দেরী হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, কাজটি করতে যতটুকু সময় লাগবে সেটুকু তো দিতেই হবে। এখানে আমাদের কিছুই করনীয় নেই বলেও তিনি জানান।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভাঙ্গুড়ার বড়ালব্রীজ স্টেশন অতিক্রম করার সময় হঠাৎ জোরে শব্দ হয়। তারপর পিছনের কয়েকটি বগী বিচ্ছিন্ন হয়ে যায়। একটি বগী কাত হয়ে যায় এবং বিচ্ছিন্ন বগীর একটি চাকা রেল লাইন থেকে পরে যায়। তারপর খবর পেয়ে পশ্চিমাঞ্চলীয় রেল বিভাগ পাকশীর রেলওয়ের সহকারী প্রকৌশলী শিপন আলী আগে ঘটনাস্থল দেখতে আসেন। তিনি ঘটনাস্থলে দেখার পর উদ্ধারকারী ট্রেনটি আনতে বলেন।

পশ্চিমাঞ্চলীয় রেল পাকশীর বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, লাইন সচল করা হয়েছে, তবে সিঙ্গেল লাইন হওয়ায় চলাচল স্বাভাবিক করতে একটু সময় লাগবে। কেননা সিঙ্গেল লাইন হওয়ায় মালবাহী ট্রেনটি উল্লাপাড়া ষ্টেশনে নিয়ে যেতে হবে। তারপর অন্যান্য ট্রেনগুলো চলাচল করতে পারবে এই রুটে।

এদিকে, ট্রেনের বগি লাইনচ্যূতির ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ।

পাকশী বিভাগের ডিআরএম শাহিদুল ইসলাম বলেন, রাত দশটার দিকে লাইনটি সচল করা সম্ভব হয়েছে, তবে দক্ষিণ ও উত্তরবঙ্গের সাথে রাজধানীর সাথে ট্রেনগুলোর চলাচল স্বাভাবিক হতে একটু সময় লাগবে। এতো দেরী হওয়ার বিষয়টি তিনি এড়িয়ে যান।

পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম আরো বলেন, পাকশী বিভাগীয় পরিবহণ কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেনকে আহবায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন, পাকশী বিভাগীয় রেলওয়ের যান্ত্রীক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম ও পাকশী বিভাগীয় রেলওয়ে সহকারী নির্বাহী প্রকৌশলী শিপন আলী। কমিটিকে আগামী তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে বলেও জানান তিনি।

এ ঘটনার পর চাটমোটর স্টেশনে ঢাকাগামী লালমনি এক্সপ্রেস ও উল্লাপাড়া স্টেশনে রাজশাহীগামী বনলতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেসসহ কয়েকটি ট্রেন আটকে পড়ে। দূর্ভোগে পড়েন শত শত যাত্রী সাধারণ । আটকে পড়া একাধিক ট্রেনের যাত্রীরা চরম ক্ষোভ প্রকাশ করেন রেল কর্তৃপক্ষের প্রতি। তারা আরেকটু সচেতন হলেই আরো আগে সম্ভব ছিল বলেও দাবী তাদের। উদ্ধার তৎপরতায় ধীর গিতেতে ক্ষোভ তাদের।

Pabnamail24

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!