রবিবার, ২৯ মে ২০২২, ০৬:০১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ভাঙ্গুড়ায় অনুষ্ঠানে দাওয়াত না পেয়ে শিক্ষকদের পিটিয়ে অনুষ্ঠান পন্ড করলেন ইউপি চেয়ারম্যান সাঁথিয়ায় বিরল রোগে আক্রান্ত শিশু জান্নাতুল বাঁচতে চায় নগরবাড়ি-বগুড়া মহাসড়কে ট্রাক চাপায় ভ্যান চালক নিহত সাঁথিয়ায় ক্লিনিকে প্রসুতির মৃত্যু, আপোষের আশ্বাসে তদন্ত বন্ধ! শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ জেলা শাখার রকি সভাপতি-সারোয়ার সম্পাদক সাংবাদিক হাবিবুর রহমান স্বপনের উপর হামলা, থানায় অভিযোগ দায়ের পাবিপ্রবির সেকশন অফিসারের বিয়ে নিয়ে টালবাহানা করায় গেটে এক তরুণীর আত্মহত্যার চেষ্টা পাবিপ্রবি’র এক শিক্ষার্থীকে মারপিট, আশংকাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ঈশ্বরদীতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা সাঁথিয়ায় প্রধান শিক্ষকের হাতে লাঞ্ছিত স্কুলছাত্রী, বিচার চেয়ে ইউএনওর নিগ্রহের শিকার বিক্ষুব্ধ সহপাঠিরা

ঢালারচর উচ্চ বিদ্যালয়ের এসি কিনতে করোনা টিকা ফি আদায়, ক্ষুব্ধ অভিভাবকরা

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২
Pabnamail24

এসি (এয়ার কন্ডিশনার) কেনার টাকা পরিশোধে কোভিড টিকা প্রদানে শিক্ষার্থীদের নিকট থেকে ফি আদায় করেছে পাবনার ঢালারচর উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। জেলার বেড়া উপজেলার দূর্গম ঢালারচর ইউনিয়নের বিদ্যালয়টির কর্তৃপক্ষের এমন কান্ডে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। সরকারের দেয়া বিনামূল্যের করোনা টিকা প্রদানে ফি আদায়ের কোন আইনগত সুযোগ নেই বলে জানিয়েছেন বেড়া উপজেলা উপজেলা স্বাস্থ্য বিভাগ।

সারাদেশব্যাপী মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীর করোনা টিকা প্রদান করছেন স্বাস্থ্য বিভাগ। এরই ধারাবাহিকতায় রবিবার সকাল থেকে ঢালারচর উচ্চ বিদ্যালয়ে করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু হয়। এ সময় প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে টিকা গ্রহণের জন্য টিকা ফি বাবদ দিতে হচ্ছে ৬০ থেকে ১০০ টাকা আদায় করেন বিদ্যালয় কর্তৃপক্ষ।
বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করলেও বিদ্যালয় কর্তৃপক্ষ টাকা ছাড়া টিকা প্রদান করেননি বলে জানান একাধিক শিক্ষার্থীরা।
তারা আরো জানান, বিনামূল্যের টিকা দিতে প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে করোনা টিকার ফি বাবদ ৬০ থেকে ১০০ টাকা করে নেওয়া হচ্ছে। আমরা কয়েকজন বিষয়টির প্রতিবাদ করলে স্যাররা ভয়ভীতিও দেখান। পরে বাধ্য হয়েই টাকা দিয়ে টিকা গ্রহন করি।

ঢালারচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রশিদ টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, আমাদের বিদ্যালয়ে প্রায় ১১০০ শিক্ষার্থী আছে। প্রত্যেকের কাশিনাথপুর বা ড়ো উপজেলা সদরে গিয়ে টিকা নিতে হলে কমপক্ষে ৩০০ টাকা করে খরচ হবে ও যাতায়াতে ঝুকিও রয়েছে। তাই বিদ্যালয় পরিচালনা কমিটি ও স্থানীয় লোকজনের সাথে পরামর্শ করেই এমন সিদ্ধান নেয়া হয়েছে। বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকেও অবহিত করা হয়েছে। রবিবার ৮৫৬ জন শিক্ষার্থীকে টিকা প্রদান সম্পন্ন করা হয়েছে।
তিনি আরো জানান, টিকা কার্যক্রম পরিচালনায় এসি ক্রয় বাবদ এক লক্ষ ১২ হাজার টাকা খরচ হবে। এরমধ্যে ২৫ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। বাকি টাকা শিক্ষার্থীদের নিকট থেকে আদায়কৃত টাকা দিয়ে পরিশোধ করা হবে।

বেড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা খবির উদ্দিন বলেন, বিদ্যালয় কর্তৃপক্ষ টাকা আদায়ের বিষয়টি আমাকে জানিয়েছেন। শিক্ষার্থীদেও নিরাপত্তার জন্যই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন। উপজেলার আরো ৫টি বিদ্যালয়ে এভাবেই এসি ক্রয় করা হয়েছে। তবে এটি টিকা ফি নয় বলে তিনি দাবী করেন। তবে জেলা প্রশাসক ও শিক্ষা অধিদপ্তরের এ বিষয়ে অনুমোদন আছে কিনা জানতে চাইলে তিনি সদুত্তর দিতে পারেন নাই।

বেড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ফাতেমাতুজ জান্নাত বলেন, স্বাস্থ্য বিভাগ টিকা প্রদানে কোন প্রকার টাকা নিচ্ছেন না। বিদ্যালয় কর্তৃপক্ষ কেন টাকা নিচ্ছেন বিষয়টি আমার জানা নেই।

এ বিষয়ে পাবনা জেলা প্রশাসক বিশ^াস রাসেল হোসেন বলেন, এমন অভিযোগ আমি পাইনি, পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!