বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১১:০২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চরসাদিপুরে জমিজমা সংক্রান্ত জের ধরে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৮ বিশিষ্ট আবাসিক হোটেল ব্যবসায়ীর ইন্তেকাল, বিভিন্ন মহলের শোক মাসুম বাজারে যৌন উত্তেজক সিরাপ তৈরীর কারখানার সন্ধান পিআইবির উদ্যোগে ও পাবনা প্রেসক্লাব’র আয়োজনে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা চাটমোহরে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ভাঙ্গুড়ায় গৃহবধুকে পিটিয়ে হত্যার অভিযোগে স্বামী আটক পাবনায় বিএনপি নেতাকর্মীদের উদ্যোগে অক্সিজেন সিলিন্ডার বিতরণ চাটমোহরে গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগে যুবক গ্রেফতার সাঁথিয়ায় পুলিশের এসআই পরিচয়ে ছিনতাইকালে আটক-১ করোনা পরীক্ষায় পাবনা মেডিকেল কলেজে পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু

পাবনায় চালু হচ্ছে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত রবিবার, ১৮ জুলাই, ২০২১
Pabnamail24

করোনা পরিস্থিতি দিনদিন অবনতি হলেও একটি পিসিআর মেশিন পায়নি পাবনাবাসী। অবশেষে নমুনা পরীক্ষায় চরম ভোগান্তির অবসান হতে যাচ্ছে। মেডিকেল কলেজ ভবনে ল্যাব নির্মাণের ৯৫ ভাগেরও বেশি কাজ সম্পন্ন হয়েছে। এখন প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং কিট এলেই চালু করা যাবে ল্যাবটি। বিষয়টি জানিয়েছেন পাবনা-৫ আসনের সংসদ গোলাম ফারুক প্রিন্স এমপি।

রবিবার (১৮ জুলাই) দুপুরে পাবনা মেডিকেল কলেজ হাসপাতাল ভবনে পিসিআর মেশিন পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

পাবনাবাসীকে সুসংবাদ দিয়ে এমপি জানান, জেলার সব শ্রেণি পেশার মানুষদের দৈর্ঘ্যদিনের দাবি ছিল একটি পিসিআর মেশিন স্থাপন করানোর। ইতোমধ্যে সেটি আমরা নিয়ে আসছি, এর কাজও প্রায় সম্পন্ন হয়েছে। কিছু যন্ত্রাংশ, কিট ও টেকনিশিয়ান এলেই চালু হবে করোনা পরীক্ষার ল্যাব। সকল শ্রেনি পেশার মানুষই এখানে টেষ্ট করাতে পারবেন। দুর্ভোগ পোহাতে হবে না সাধারণ মানুষদেরও।

Pabnamail24

এমপি বলেন, শুধু লকডাউন দিয়েই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। ব্যাক্তিগত সচেতনতাই ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখতে পারে। সারাবিশ^ আজ এক ক্লান্তিকাল সময় অতিক্রম করছে বাংলাদেশও তার ব্যাতিক্রম নয়। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সঠিক দিকনির্দেশনায় দেশে এখনো করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। শুধু জনগণের মধ্যে একটু বাড়তি সতর্কতা আসলেই আমরা সুস্থ্য থাকতে পারব। সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে হাট-বাজার বা রাস্তাঘাটে চলাচল করার আহবান জানান।

জেলা স্বাস্থ্যবিভাগ সূত্রে জানা যায়, সিরাজগঞ্জে, কুষ্টিয়া, বগুড়া এবং রাজশাহীতে পিসিআর ল্যাব থাকলেও পাবনায় বাদ ছিল। পিসিআর ল্যাব না থাকায় নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় রাজশাহী ও সিরাজগঞ্জে। একবার নমুনা দিয়ে রিপোর্ট পেতে অপেক্ষা করতে হয় কমপক্ষে ১০ থেকে ১২ দিন। এসব করোনার নমুনা পরীক্ষা নিয়ে তৈরি হয়েছিল অচল অবস্থা। এতে করোনার উপসর্গে থাকা এবং করোনা রোগীসহ তাদের স্বজনদের পোহাতে হয় চরম ভোগান্তি। সেই ভোগান্তির অবসান হয়ে নিজের জেলাতেই নমুনা পরীক্ষা করাতে পারবে। পাবনাবাসীর দীর্ঘদিনের দাবিটি পূরণ হতে জেনে জনমনে আশার সঞ্চার হয়েছে।

পাবনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বুলবুল হাসান বলেন, স্বাস্থ্য অধিদফতর থেক আমাদের এখানে একটি আরটি পিসিআর ল্যাব দিয়েছেন। সেটি আমাদের কলেজ ভবনে স্থাপন করেছি। সব কাজই প্রায় শেষ অল্প একটু কাজ বাকি আছে সেটি হলেই আমাদের এখানে পিসিআর ল্যাব চালু হয়ে যাবে।

তিনি আরও জানান, তার চাকরিকাল আর মাত্র ৪ মাস রয়েছে। তিনি চান পাবনাবাসীর জন্য অন্তত ল্যাবটি চালু করে দিয়ে যেতে। যন্ত্রপাতি ছাড়াও প্রয়োজনীয় কিট এবং ল্যাবের জন্য প্রয়োজনীয় জনবল এলেই এখানে নিজেদেও মত করে করোনা পরীক্ষা করানো যাবে।

পরিদর্শন শেষে কলেজের কর্মচারীদের মাঝে প্রধানমন্ত্রী দেওয়া উপহার ঈদ সামগ্রী বিতরণ করেন। পরে অধ্যক্ষের কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, পাবনা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. শাফিকুল হাসান, স¦াধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সাধারণ সম্পাদক ডা. জাহেদী হাসান রুমী, ডা. আহমদ তাউস, ডা. শাহিন ফেরদৌস শানু, ডা. বিপ্লব কুমার সাহা, ডা. রুহুল কুদ্দুস, ডা. মাসুদুর রহমান প্রিন্স, ডা. হাবিবুল্লাহ, ডা. শারমিন সবনম, পৌর আওয়ামী লীগ নেতা কামরুজ্জামান রকি, পামেক ছাত্রলীগের সভাপতি ডা. মাহফুজ নয়ন, পামেক ছাত্রলীগ নেতা ইফতেখার আহমেদ আকাশ প্রমূখ।

Pabnamail24

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!