শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০১:২৬ অপরাহ্ন

পাবনায় কৃষক প্রশিক্ষণ কর্মসূচি

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত রবিবার, ১১ অক্টোবর, ২০২০
Pabnamail24

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের উদ্যোগে ফল ও শাক-সবজির ক্ষতিকর পোকা-মাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। শনিবার সকালে ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ঈশ্বরদীতে উক্ত প্রশিক্ষণে কীটপতঙ্গের পরিচিতি, ক্ষতির ধরণ, জৈব বালাইনাশক ভিত্তিক পোকা-মাকড় ব্যবস্থাপনা, কীটনাশকের পরিচিতি ও সঠিক ব্যবহার, পরিবেশ সম্মত সঠিক বালাইনাশক ব্যবহার করে নিরাপদ খাদ্য উৎপাদন সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। এই প্রশিক্ষণে ৭০ জন ফল ও সবজি চাষী (বঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত) অংশগ্রহণ করেন।

এ প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত উদ্যানতত্ত্ববিদ বরেণ্য কৃষিবিজ্ঞানী জয়দেবপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) মোঃ হাবিবুর রহমান শেখ।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র পরিচালক ড. দেবাশীষ সরকার। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও, কীটতত্ত্ব বিভাগের প্রধান ড. নির্মল কুমার দত্ত শুভেচ্ছা বক্তব্য দেন। এছাড়াও অনুষ্ঠানে সঞ্চালনা করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ সুলতান আহমেদ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!