শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৫:১৭ অপরাহ্ন

পাবনা এলজিইডি, মুজিব বর্ষের অঙ্গীকার সড়ক হবে সংস্কার

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত সোমবার, ৫ অক্টোবর, ২০২০
Pabnamail24

মুজিব বর্ষ উপলক্ষে চলতি মাসে চলাচলের অনুপযোগী ৮০ কিলোমিটার সড়ক সংস্কার করবে পাবনা এলজিইডি। ‘মুজিব বর্ষের অঙ্গীকার সড়ক হবে সংস্কার’ স্লোগান নিয়ে গত বৃহস্পতিবার থেকে গ্রামীণ সড়ক সংস্কার ও রক্ষণাবেক্ষণকাজ শুরু করে এলজিইডি। এরই অংশ হিসেবে গতকাল পাবনা সদর উপজেলার দাপুনিয়া বাজার থেকে টেবুনিয়া বাজার পর্যন্ত ৬ দশমিক শূন্য ৫ কিলোমিটার সড়কটির খানাখন্দ মেরামত ও সংস্কার করা হয়।

পাবনা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. মোখলেসুর রহমান জানান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর অনুপ্রেরণায় এলজিইডির পক্ষ থেকে গ্রামীণ সড়কের মেরামত ও রক্ষণাবেক্ষণের কাজ করা হচ্ছে।

তিনি জানান, পাবনা জেলার নয়টি উপজেলার ৭৪টি ইউনিয়নে এলজিইডির আওতাধীন প্রায় ৫ হাজার ৮০৫ কিলোমিটার রাস্তা রয়েছে। এর মধ্যে ২ হাজার ৫১৭ কিলোমিটার রাস্তা পাকা এবং ৩ হাজার ২৮৮ কিলোমিটার রাস্তা কাঁচা। রোদ-বৃষ্টিতে জেলার ৮০ কিলোমিটার রাস্তা চলাচলের কিছুটা অযোগ্য হয়ে পড়েছে। এক মাসের মধ্যেই সেটা মেরামত করা হবে। জেলার ২ হাজার ৪৩৭ কিলোমিটার সড়ক চলাচলের উপযুক্ত রয়েছে। এর মধ্যে কোনো কোনো রাস্তা চলমান বৃষ্টিতে কিছু খানাখন্দ হয়েছে, চলতি মাসের কর্মসূচিতে ওই খানাখন্দ মেরামত, সংস্কার ও রক্ষণাবেক্ষণ করা হবে।

তিনি আরো জানান, গ্রামীণ সড়ক উন্নয়নের কারণে হাটবাজার, খামার, সরকারি দপ্তরের সঙ্গে গ্রামীণ জনগোষ্ঠীর যোগাযোগ সহজতর, শিক্ষা, সামাজিক ও কল্যাণমূলক প্রতিষ্ঠান ও পল্লী সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগের পথ সুগম হয়েছে। ফলে গ্রামীণ অর্থনীতির উন্নয়ন হয়েছে। গ্রামীণ কুটিরশিল্পে উৎপাদিত পণ্য, কৃষিপণ্যসহ সব ধরনের পণ্য বাজারজাত করা সহজ হচ্ছে।

পাবনা এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী মো. আ. খালেক জানান, গ্রামীণ রাস্তা সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য সংগৃহীত নির্মাণসামগ্রী ও যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে নিয়োগকৃত জনবল সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছেন। এলজিইডি, পাবনা দপ্তরের কর্মকর্তারা বিভিন্ন সড়ক সংস্কারের কাজ মাঠ পর্যায়ে তদারকি করছেন। এ মাসের মধ্যে ছোটখাটো খানাখন্দ সংস্কারের কাজ শেষ করার জন্য জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। তবে বছরব্যাপী এ কাজ অব্যাহত রাখা হবে।

পাবনার সুজানগর উপজেলার দুলাই ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম শাহজাহান বলেন, জেলায় যে রাস্তাগুলো কাঁচা রয়েছে সেগুলো পর্যায়ক্রমে পাকা করার জন্য প্রকল্প হাতে নেয়া দরকার। তাহলে গ্রামীণ অবকাঠামোর আরো উন্নয়ন এবং গ্রামীণ অর্থনৈতিক সমৃদ্ধি বৃদ্ধি পাবে।

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!