রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৭:৪৩ পূর্বাহ্ন

শিক্ষাবিদ, লেখক ও গবেষক মনোয়ার হোসেন জাহেদী আর নেই, বিভিন্ন মহলের শোক

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
Pabnamail24

পাবনার সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাবিদ, লেখক ও গবেষক প্রফেসর মনোয়ার হোসেন জাহেদী (৭৪) আর নেই। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় পাবনা শহরের শালগাড়ীয়াস্থ স্কয়ার গেটের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহে রাজিউন)।
অনেক গ্রন্থের লেখক, গবেষক, অনিল বর্ষি সুবক্তা, পাবনা সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ প্রফেসর মনোয়ার হোসেন জাহেদী একমাত্র কন্যা কাশপিয়া তাবাসসুম জাহেদী অন্তরা এবং স্ত্রী নাজনীন জামান জাহেদীসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। বাদ আসর পাবনার চাপা বিবির মসজিদে নামাজে জানাজা শেষে তাকে আরিফপুর কবরস্থানে দাফন করা হয়।

বরেণ্য অধ্যাপক মনোয়ার হোসেন জাহেদী শুধু বহু ছাত্রের শিক্ষক ছিলেন না, তিনি ছিলেন বহু শিক্ষকের শিক্ষক। তিনি আমৃত্যু শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি নিয়ে কাজ করেছেন, গবেষণা করেছেন এবং লিখেছেন। তাঁর তথ্যসমৃদ্ধ লেখা ইতিহাসের অংশ হয়ে থাকবে। তিনি ছিলেন অত্যন্ত সুবক্তা এবং ছোট-বড় নির্বিশেষ সবার সঙ্গে হাসিমুখে কথা বলতেন। তিনি সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজ, সরকারি শহীদ বুলবুল কলেজ, উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজ, পাবনা সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন কলেজে অধ্যাপনা করেছেন। তাঁর ক্লাস ছিল শিক্ষার্থীদের কাছে সুখ পাঠ্য। তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শুরুর দিকে খন্ডকালীন অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্র্রেরিতে প্রায় দুই যুগ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালন করেছেন পাবনা শিল্পকলা একাডেমির সম্পাদক হিসেবেও। তাঁর প্রকাশিত গ্রন্থগুলো হলো : অনন্ত ঘুমের দেশে, শতাব্দীর ছায়াপথে এডওয়ার্ড কলেজ, শতাব্দীর বিদ্যাপীঠ রাধানগর মজুমদার একাডেমী, বাংলা ছন্দের পাঠশালা, রবীন্দ্রনাথ: কবিতায় ফুল, মাকে মনে পড়ে, স্বর্গের দুয়ারে যাত্রা এবং পাবনার কৃতীজনের কথা উল্লেখযোগ্য।

বরেণ্য অধ্যাপক মনোয়ার হোসেন জাহেদীর মৃত্যুতে স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টু, পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, সাধারন সম্পাদক সৈকত আফরোজ আসাদ, পাবনা সংবাদপত্র পরিষদ সভাপতি আব্দুল মতীন খান, সাধারণ সম্পাদক শহীদুর রহমান শহীদ, পাবনা রিপোটাস ইউনিটির সভাপতি হাবিবুর রহমান স্বপন, সম্পাদক কাজী বাবলা, পাবনা প্রেসক্লাব’র কল্যাণ সম্পাদক সরোয়ার উল্লাস, সহ সম্পাদক তপু আহমেদ, সাহিত্য ও সাস্কতি সম্পাদক ইয়াদ আলী পাভেল, সুনাম গ্রাফের স্বত্তাধিকারী ফজলুল হক সুমন, ক্যাব পাবনা শাখার সাধারণ সম্পাদক এস এম মাহবুব আলমসহ বিভিন্ন সংগঠন গভীর শোক প্রকাশ করেছেন।

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!