শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০১:৪৩ অপরাহ্ন

গয়েশপুরে বিশ্ব জলাতঙ্ক দিবস পালণ

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
Pabnamail24

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর দিবসটি পালন করা হচ্ছে বিশ্ব জলাতঙ্ক দিবস। বৃহস্পতিবার সকালে পাবনা সদর উপজেলার গয়েশপুর ইউনিয়নের রহিমপুর গ্রাম থেকে একটি র‍্যালী বের হয়ে গয়েশপুর বাজারে এসে শেষ হয়।

পাবনার স্পেসাল ডগ কেচার মোঃ ইব্রাহীম আলীর নেতৃত্বে  র‍্যালীতে উপস্থিত ছিলেন গয়েশপুর ইউনিয়ন আ. লীগের সাধারণ সম্পাদক প্রফেসর আবুল কালাম আজাদ, আ.লীগ নেতা মোঃ সান মোল্লা, ইদ্রিস, ও স্থানীয়গন্য মান্য ব্যাক্তি বর্গসহ  ডগ কেচার  জাইদুল ইসলাম, আ: মজিদ, মুক্তার, মাসদু, লস্কার, মোঃ  বাবলু,  ইউনুস,  সুজনসহ জেলার প্রায় দেড় শতাধিক স্পেসাল ডগ কেচার।

এবারে দিবসটির প্রতিপাদ্য  জলাতঙ্ক নিরমুলে  টিকাদান ও পরস্পারিক সহযোগিতায় করা। জলাতঙ্কের ভয়াবহতা উপলব্ধি করুন জনসচেতনতা বৃদ্ধি এবং প্রতিরোধ ও নির্মূলের লক্ষ্যে ২০০৭ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

ঢাকা স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, দেশে ৯৫ শতাংশ জলাতঙ্ক কুকুরের মাধ্যমে ছড়ায়। এ ছাড়া বিড়াল ও শিয়ালের কামড় বা আঁচড়ের শিকার হয়েও মানুষ জলাতঙ্কে আক্রান্ত হয়। প্রতিবছর প্রায় দুই থেকে তিন লাখ মানুষ কুকুর ও অন্যান্য প্রাণীর আক্রমণের শিকার হয়। এদের মধ্যে বেশিরভাগই শিশু। বছরে সহস্রাধিক মানুষের পাশাপাশি অনেক গবাদি পশুও জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

২০১০ সালের আগে প্রতিবছর প্রায় দুই হাজার মানুষ জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মারা যেত। ওই বছর থেকে স্বাস্থ্য অধিদপ্তর, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যৌথ উদ্যোগে জাতীয় জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মূল কর্মসূচি বাস্তবায়ন করছে। আসুন সবাই মিলে জলাতঙ্ক প্রতিরোধ করি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!