সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৬:৩৯ অপরাহ্ন

কলকাতার স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে সেরা পাবনার সন্তান

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০
Pabnamail24

কলকাতায় অনুষ্ঠিত “উইফিল স্পেশাল অ্যাওয়ার্ড আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভালে” সর্বাধিক খেতাব অর্জন করেছেন বাংলাদেশের উদীয়মান ও মেধাবী চলচ্চিত্র নির্মাতা পাবনার সন্তান শারীফ অনির্বাণ।

এই উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে তার চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেরা হিসেবে মনোনয়ন পেয়েছে। শুক্রবার (১৮সেপ্টেম্বর) উৎসব আয়োজকদের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এর আগে বুধবার (১৬সেপ্টেম্বর) ভারতের কলকাতায় উৎসবের সমাপনী আয়োজন অনুষ্ঠিত হয়।

শারীফের রিকশা চালক বাবার গল্প নিয়ে নির্মিত ‘ইনভেস্টমেন্ট’ সিনেমাটি তাকে এই উৎসবে সেরা পরিচালকের খেতাব এনে দেয়। এছাড়া তার অন্য তিনটি শর্টফিল্ম ‘কসমোপলিটন’, ‘ড্রিমড্রাইভার’ এবং ‘সোনারবাংলা’ যথাক্রমে সেরা স্ক্রিপ্ট, সেরা আর্ট ডিরেকশন এবং সেরা সামাজিক বার্তা প্রদানের জন্য বিজয়ী হিসেবে মনোনিত হয়।

এই উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে যৌথভাবে মনোনিত হয়েছে ভারতের রজত তালুকদারের ‘মা’ এবং নেদারল্যান্ডের অগ্নিভা সেনগুপ্তের ‘তারাতুম’ সিনেমা দুটি।
ভারতের অন্যতম সামাজিক সংগঠন ‘উইফিল স্যোসাল ওয়েলফেয়ার সোসাইটি’র আয়োজনে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ব্যাপ্তি ছিল প্রায় দেড়মাস। অনলাইনে অনুষ্ঠিত এই উৎসবে বিভিন্ন দেশের ২৬ টি চলচ্চিত্রের বিভিন্ন কলা-কুশলীদের সম্মাননা জানানো হয়। সম্মাননা হিসেবে বিজয়ীদের সার্টিফিকেট এবং ক্রেস্ট প্রদান করা হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

উইফিল ক্রিয়েশানের নির্বাহী প্রযোজক মিসেস দিপিকা বিশ্বাস জানান, “শর্টফিল্ম এখন বিশ্বজুড়ে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু নবীন নির্মাতারা তাদের মেধা এবং কঠোর পরিশ্রম অনেক সময় নিরুৎসাহিত হয় বাজেট আর পৃষ্ঠেপাষকতার অভােব। সংক্ষিপ্ত বাজেট আর প্রতিকুল পরিস্থিতে ও যেসব ফিল্মমেকাররা এমন ছোট ছোট প্রচেষ্টার মধ্য দিয়ে তাদের স্বপ্ন লালন করে চলেছেন, সেসব প্রতিভা আর কঠোর পরিশ্রমের প্রতিদান দেওয়াই আমাদের আয়োজনের উদ্দেশ্য ছিল। স্বাধীন নির্মাতাদের অনুপ্রেরণা জোগাতে এবং চলচ্চিত্রের মাধ্যমে সুখী-সমৃদ্ধ সমাজ বিনির্মানে আমাদের এ প্রয়াস অব্যাহত থাকবে, যোগ করেন তিনি।

উল্লেখ্য, শারীফ অনির্বাণের ‘ইনভেস্টমেন্ট’ শিরোনামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি এর আগে মিশরের ‘এএম ইজিপ্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ এবং ‘সিলেট আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে’ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ’ ‘মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনলজি’, ‘ভারতের শিলিগুড়ি সিনেসোসাইটি’ এবং ‘হলিউডের পাইন স্টুডিও’তে প্রদর্শন করা হয়। সেসব আয়োজনে ও প্রশংসিত হয় এটি।

শারীফ অনির্বাণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর থেকে স্মাতক ও স্মাতকোত্তর শেষ করে বর্তমানে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সেকেন্ড চান্স এডুকেশন কর্মসূচিতে অডিও ভিডিও এন্ড ডকুমেন্টেশন ম্যানেজার হিসেবে কাজ করছেন। তার বাড়ি পাবনা জেলা শহরের মনসুরাবাদ আবাসিক এলাকাতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!