বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১১:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পাবনা-৪ উপ-নির্বাচন এলাকায় ২৬ সেপ্টেম্বর সকল ব্যাংক বন্ধ পাবনা-৪ উপ-নির্বাচনে বিএনপি প্রার্থীর নির্বাচনী ইশতহোর ঘোষণা সাঁথিয়ায় আনসারউল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার আটঘরিয়া-ঈশ্বরদী আসনের উপ-নির্বাচনে রাতে ভোট হওয়ার সুযোগ নেই: সিইসি চাটমোহরের পাচুরিয়া গ্রামে শাহিন’র অত্যাচারে অতিষ্ঠ মৎস্যজীবীরা মাসুমদিয়ায় ঢালারচর এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে ডাক্তারের মৃত্যু সাঁথিয়ায় পুলিশ কনস্টেবলের প্রতারণা ও অপকর্ম নিয়ে স্ত্রীর সংবাদ সম্মেলন স্পেশাল অলিম্পিক সাব-চ্যাপ্টার পাবনার নতুন কার্যনির্বাহী পরিষদ গঠন গ্রামীণ সড়ক উন্নয়নকরা হবে- চাটমোহরে জেলা প্রশাসক কবীর মাহমুদ চাটমোহরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ

সরকার অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসকদের

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
Pabnamail24

সরকার অবৈধভাবে বালি উত্তোলন বন্ধের নির্দেশ দিয়েছে সকল জেলা প্রশাসকদের। এদিকে গতকাল (৬ সেপ্টেম্বর) সরকার কর্তৃক (মন্ত্রীপরিষদ সচিবালয় থেকে) সকল জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটকে নদী, জলাভূমি ও নি¤œাঞ্চল থেকে অবৈধ বালু উত্তোলন বিপণন রোধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেযা হয়েছে।

উক্ত নির্দেশনামায় (স্মারক নং ০৪.০০.০০০০.৫২২.৯৯.০০১.২০.৬০; তাং ৬সেপ্টেম্বর, ২০২০) বলা হয়েছে, বর্তমানে সরকারের অগ্রাধিকার প্রকল্প হিসেবে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, পদ্মা রেল সেতু, সংযোগ প্রকল্প, হাইওয়ে এক্সপ্রেস প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নের কাজ চলমান রয়েছে। সাম্প্রতিক প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত সংবাদে দেখা যাচ্ছে যে, কতিপয় দুষ্কৃতকারী কর্তৃক অতীব গুরুত্বপূর্ণ প্রকল্প সংলগ্ন এলাকাসমূহে এবং সরকারের বালু মহাল হিসাবে ঘোষিত নয় এমন এলাকা হতে ড্রেজার মেশিন ব্যবহার করে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

তাছাড়া কোনো কোনো অনুমোদিত ইজারাকৃত বালুমহাল হতে বালু উত্তোলনের ক্ষেত্রে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ যথাযথভাবে অনুসরণ না করে ড্রেজার ব্যবহার করে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে পরিবেশের ব্যাপক ক্ষতিসহ সংশ্লিষ্ট এলাকায় নদী ভাঙন বৃদ্ধি পাচ্ছে, গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ হুমকীর সম্মুখীন হচ্ছে এবং সর্বোপরি চলমান গুরুত্বপূর্ণ প্রকল্পের বাস্তাবায়ন কাজ বাধাগ্রস্থ হচ্ছে। সে কারণে অবৈধ বালু উত্তোলন ও বিপণন সম্পূর্ণ বন্ধ করা প্রয়োজন। মন্ত্রী পরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব তৌহিদ এলাহী স্বাক্ষরিত পত্রটি গতকালই (রোববার) ই-মেইল যোগে সকল জেলা প্রশাসক বরাবর প্রেরণ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!