বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পিএইচডি ডিগ্রি অর্জন করলেন প্রক্টর মো. কামাল হোসেন পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা

মাটি হলো মা : মাটি ভালো থাকলে ফসল ভালো হয়

রফিকুল ইসলাম সুইট, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
Pabnamail24

“মাটি খাদ্যের সুচনা যেখানে” এই প্রতিপাদ্য নিয়ে পাবনায় বিশ^ মৃত্তিকা দিবস ২০২২ উৎযাপিত হয়েছে। সোমবার সকালে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনিস্টিটিউট পাবনার আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, মাটি হলো মা, যেমন মা ভালো থাকলে সন্তান ভালো হয় তেমনী মাটি ভালো থাকলে ফসল ভালো হয়।বাংলাদেশে উৎপাদন বৃদ্ধি পেলেও, কৃষি জমি অর্ধেকে নেমে এসেছে। মাটির কাছ থেকে আমরা অনেক নিচ্ছি কিন্তু মাটি ভালো রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি না। আমরা প্রতিনিয়ত মাটি নষ্ট করছি। মাটি চাষ উপযোগী করতে সময় লাগে ৫শ থেকে এক হাজার বৎসর। মাটি ভালো রাখতে অতিরিক্ত সার ব্যবহার থেকে বিরত থাকতে হবে। মাটি ট্রেষ্ট করে কৃষকদের পরামর্শ দিতে হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। আমাদের খনিজ সম্পদের অভাব তাই মাটিকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। মাটি যাতে নষ্ঠ না হয় সে ব্যাপারে জনসচেতনতা বাড়াতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক ভুমি ব্যবহার করতে হবে।

সকালে জেলা প্রশাসন কার্যালয় থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক বিশ^াস রাসেল হোসেনের সভাপতিত্বে এবং সহকারী কমিশনার ফারিস্তা করিম এর সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক আফরোজা আকতার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি ড. সাইফুল আলম, জেলা মৎস কর্মকর্তা আবুল কালাম আজাদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মামুন আল আহসান চৌধুরী, উর্ধŸতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আরিফুল ইসলাম পাবনা প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদ, বাসস ও ভোরের কাগজ প্রতিনিধি রফিকুল ইসলাম সুইট, জেলা তথ্য কর্মকর্তা সামিউল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা মোসাররাত জাহান, পানি উন্নয়ন বোর্ডের সহকারী পরিচালক মোশারেফ হোসেন, জেলা জনশক্তি বিষয়ক কর্মকর্তা আখলাক উজ জামান, কৃষক ফজলুল হক প্রমূখ।

মুল প্রবন্ধ উপাস্থাপন করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মামুন আল আহসান চেšধুরী, ডকোমেন্টরী প্রদর্শন করেন উধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নাজমুল ইসলাম।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!