শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
অধ্যক্ষ ছাড়া চলছে ঈশ্বরদী সরকারী কলেজ, প্রসাশনিক কাজ বিঘ্নিত শহরের দিলালপুরে নির্মাণ শ্রমিককে কুপিয়ে হত্যা বাংলার আর্থসামাজিক উন্নয়নে আ.লীগ সরকারের বিকল্প নেই-এসএম কামাল এমপির ছেলেকে সাধারণ সম্পাদক করতে নিষেধাজ্ঞা ভেঙে আ.লীগের সম্মেলন! ঢালারচর উচ্চ বিদ্যালয়ের এসি কিনতে করোনা টিকা ফি আদায়, ক্ষুব্ধ অভিভাবকরা ঈশ্বরদীতে ফুড ওয়েভ রেস্টুরেন্ট উদ্বোধন চাঁন্দাই মানব কল্যাণ সংস্থার উদ্যোগে পাবলিক লাইব্রেরীর উদ্বোধন বিশ্ব ভালোবাসা দিবসে মুক্তি পেতে যাচ্ছে স্বল্পদৈর্ঘ চলচিত্র ‘ফ্লাস ব্যাক’ ঈশ্বরদীতে যুবদল নেতার উপর হামলা: পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন সাঁথিয়ায় গৃহবধু ধর্ষণের ৫ দিনেও আটক হয়নি ধর্ষক

চাটমোহরে অবৈধ সীসা তৈরির কারখানায় অভিযান, জেনারেটর ও হাওয়া মেশিন জব্দ

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১
Pabnamail24

পাবনার চাটমোহরে চলনবিলের জলরাশির মাঝে অস্থায়ী অবৈধ সীসা তৈরির কারখানায় প্রশাসনের অভিযান পরিচালনা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম এ অভিযান পরিচালনা করেন। এসময় সীসা কারখানা বন্ধ করে একটি জেনারেটর এবং হাওয়া মেশিন ও জব্দ করা হয়। তবে কারখানার মালিক পালিয়ে যায়।

পুলিশ ও স্থানীয়রা জানান, পাবনার চাটমোহর-হান্ডিয়াল সড়কের পাশে অবস্থিত নিমাইচড়া গ্রামের পশ্চিম পাশের বিলের মধ্য দিয়ে কাটা গাঙের পাড়ে গড়ে উঠেছিল এ অস্থায়ী অবৈধ সীসা তৈরির কারখানাটি। চারপাশে বিল জন মানুষের যাতায়াত নেই। নদীর পারের অধিকাংশ স্থান ডুবে গেছে বর্ষার পানিতে। চাটমোহর-হান্ডিয়াল সড়কের পশ্চিমের এমন একটি নির্জন উঁচু স্থানে সীসা তৈরীর এ কারখানাটি গড়ে তুলেছিলেন পাবনার বেড়া থানার মরিচা পাড়া গ্রামের আব্দুর রশীদ নামক জনৈক ব্যক্তি।

সীসা পোড়ানোর কয়লা বেড়া উপজেলার সোনাপদ্মা গ্রামের আশরাফুল ইসলাম, নেওলাই পাড়া গ্রামের হাসর আলী, নতুন ভারেঙ্গা এলাকার রাজ্জাক আলী শেখ এবং একই এলাকার শওকত আলী এ চারজন সীসা তৈরীর কাজ করতেন।

এলাকাবাসী জানান, দেড় মাস যাবত এখানে রাতে রাতে সীসা তৈরী করা হয়। সীসার ক্ষতিকর ধোয়া ও বিষক্রিয়ায় এ এলাকার পরিবেশ বিনষ্ট হচ্ছে। শ্রমিকেরা জানান, চায়না কোম্পানীর সীসার পাউডার ময়লা কিনে এনে এখানে তা পুড়িয়ে সীসার বার তৈরী করা হয়। আব্দুর রশীদ এবং তার ছেলে আরিফ এ ব্যবসা পরিচালনা করেন।

এ ব্যাপারে আব্দুর রশীদ জানান, এটি অবৈধ ব্যবসা তা আমার জানা নেই। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বা এ ব্যবসা সংক্রান্ত কোন বৈধ কাগজ পত্র দেখাতে পারেননি তিনি। কাটা গাঙের পাড়ে অবৈধ সীসা কারখানা গড়ে উঠেছে এমন খবর পেয়ে বৃহস্পতিবার চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সৈকত ইসলাম অভিযান পরিচালনা করেন।

এসময় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহম্মদ আনোয়ার হোসেন তাকে সহযোগিতা করেন। ইউএনও সৈকত ইসলাম জানান, অস্থায়ী সীসা কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে। সেখান থেকে একটি জেনারেটর ও একটি হাওয়া মেশিন জব্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্রবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!