বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চরসাদিপুরে জমিজমা সংক্রান্ত জের ধরে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৮ বিশিষ্ট আবাসিক হোটেল ব্যবসায়ীর ইন্তেকাল, বিভিন্ন মহলের শোক মাসুম বাজারে যৌন উত্তেজক সিরাপ তৈরীর কারখানার সন্ধান পিআইবির উদ্যোগে ও পাবনা প্রেসক্লাব’র আয়োজনে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা চাটমোহরে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ভাঙ্গুড়ায় গৃহবধুকে পিটিয়ে হত্যার অভিযোগে স্বামী আটক পাবনায় বিএনপি নেতাকর্মীদের উদ্যোগে অক্সিজেন সিলিন্ডার বিতরণ চাটমোহরে গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগে যুবক গ্রেফতার সাঁথিয়ায় পুলিশের এসআই পরিচয়ে ছিনতাইকালে আটক-১ করোনা পরীক্ষায় পাবনা মেডিকেল কলেজে পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু

সেনাবাহিনীর “এসজিপি” পদক পেলেন পাবনার কৃতীসন্তান মেজর জেনা: মো. ফসিউর রহমান

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
Pabnamail24

সেনাবাহিনীর গৌরবোজ্জ্বল “এসজিপি” পদকে ভূষিত হলেন পাবনার কৃতীসন্তান মেজর জেনারেল মো. ফসিউর রহমান, এনডিসি, পিএইচডি।

বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদফতরের সাবেক মহাপরিচালক (অবসরপ্রাপ্ত) মেজর জেনারেল মো. ফসিউর রহমান, এনডিসি, পিএইচডি তাঁর কর্মজীবনের সফলতা, সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ পেলেন “এসজিপি” পদক। এর পূর্বে গত ১৪ অক্টোবর ২০২০ তারিখে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের “জাতীয় শুদ্ধাচার পুরস্কার ২০২০”-এ ভূষিত হয়েছেন।

উল্লেখ্য যে, মহামারি করোনা সংকট মোকাবেলায় সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদান রাখায় এবং পাবনার চাটমোহরের বহুল আলোচিত রোকেয়া-রাবেয়ার জোড়ামাথা অপারেশনের সার্বিক দায়িত্ব পালন ও সফলতা অর্জনের জন্য তিনি এবার ” এসজিপি” পদকে ভূষিত হলেন।

১৯৮৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীর মেডিকেল কোরে সরাসরি ক্যাপ্টেন পদে যোগদান করা পাবনার এই কৃতীসন্তান বাংলাদেশ সেনাবাহিনীর সদর দফতর, বিভিন্ন ফিল্ড অ্যাম্বুলেন্স, মেডিকেল ইউনিট, সিএমএইচ এবং প্রেষণে বাংলাদেশ রাইফেলস্-এর বিভিন্ন সেক্টর ও পাবনা ক্যাডেট কলেজে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

এছাড়াও জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মোজাম্বিক, সিয়েরালিয়ন এবং লাইবেরিয়ায় দায়িত্ব পালন করেন। জেনারেল ফসিউর রহমান ডেপুটি কমান্ড্যান্ট পদে সিএমএইচ-ঢাকা সেনানিবাস, চট্টগ্রাম ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এবং আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, ঢাকা সেনানিবাসের কমান্ড্যাণ্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদফতরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে গত ৩১ জুলাই ২০২০ তারিখে পিআরএল (অবসরকালীন ছুটিতে) এ যান । কর্মজীবনের সর্বত্র তিনি রেখেছেন অসামান্য অবদান ও সততার উজ্জ্বল দৃষ্টান্ত।

পাবনার চাটমোহর উপজেলার চরপাড়া গ্রামের নিবেদিতপ্রাণ শিক্ষাবিদ প্রয়াত দেল মাহমুদ ও প্রয়াত রত্নগর্ভা মা জছিমন মাহমুদ দম্পতির দ্বিতীয় সন্তান হলেন মেজর জেনারেল ড. মো.ফসিউর রহমান, এনডিসি।

উক্ত দম্পতির প্রথম সন্তান প্রফেসর ডাক্তার মো. জাহাঙ্গীর আলম সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করে বর্তমানে একটি বেসরকারি মেডিকেল কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। তৃতীয় সন্তান বাংলাদেশ সেনাবাহিনীর বর্তমানে ব্রিগেডিয়ার জেনারেল, চতুর্থ সন্তান একমাত্র কন্যা দেলেয়ারা মাহমুদ দিলু (বিএসসি সম্মান, এমএসসি) বগুড়া জাহিদুর রহমান মহিলা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপিকা হিসেবে কর্মরত অবস্থায় ২০১২ সালের ২১ অক্টোবর মৃত্যুবরণ করেন। পঞ্চম সন্তান এএইচএম জাকির হোসেন (বিএসসি-এজি) ভূমি উন্নয়ন কর্মকর্তা এবং কনিষ্ঠ সন্তান ওয়াই এম বেলালুর রহমান বাংলাদেশ পুলিশের বর্তমান ডিআইজি, তিনি পুলিশ সদর দফতরে ডিআইজি ক্রাইম ম্যানেজমেন্ট হিসেবে দায়িত্বপালনের পাশাপাশি ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর, ঢাকায় এনডিসি কোর্স করছেন। (সংগৃহীত)

 

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!