বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৮:৪০ অপরাহ্ন

বড়াল নদীতে অবৈধ কারেন্ট ও বাদাই জালে মাছ নিধন চলছে

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০
Pabnamail24

পাবনার চাটমোহর উপজেলার বুকচিরে প্রবাহিত হয়েছে ঐতিহ্যবাহী বড়াল নদী। শুষ্ক মৌসুমে পানি না থাকলে বর্ষায় বড়াল পূর্ণ যৌবন ফিরে পায়। নদীতে পানি আসার সঙ্গে সঙ্গে বেড়ে যায় মৎস্য জীবিদের অপতৎপরতা। তারা পোনা মাছ নিধনে মেতে ওঠেন।

জানা গেছে, প্রতিদিন দিনে-রাতে মৎস্যজীবিরা অবৈধ কারেন্ট ও বাদাই জাল ব্যবহার করে ছোট-বড়সহ দেশীয় প্রজাতির মাছ নিধন করছে। চাটমোহর পৌর এলাকায় খেয়াঘাট, হরিপুর, ধুলাউড়ি, দহপাড়া, পৈলানপুর, গুনাইগাছা, জালেশ্বর, পাইকপাড়াসহ কয়েকটি স্থানে এলাকার চিহ্নিত মৎস্য খোকেরা বেপরোয়া হয়ে উঠেছেন। তারা মাছ ধরে তা আশে-পাশের স্থানীয় বাজার গুলোতে বিক্রি করছে। প্রতিনিয়ত বড়াল নদীতে মাছ নিধন চললেও স্থানীয় মৎস্য অধিদপ্তরের কোন মাথা ব্যাথা নেই।

এ ব্যাপারে উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, অবৈধ কারেন্ট ও বাদাই জাল ব্যবহার সম্পর্কে মানুষকে সচেতনা সৃষ্টি করা হচ্ছে। অভিযান অব্যাহত রয়েছে।

চাটমোহর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম বলেন, অবৈধ কারেন্ট, বাদাই ও সোঁতি জাল বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। সচেতন মহল দেশীয় মাছ রক্ষার জন্য স্থানীয় প্রশাসনসহ স্লশ্লিষ্ট কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!