শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৭:০৫ অপরাহ্ন

চলনবিলে হাট-বাজারে নকল ও ভেজাল পণ্যের রমরমা ব্যবসা

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
Pabnamail24

পাবনার চাটমোহরসহ চলনবিলের অধ্যুষিত উপজেলাগুলোর হাট-বাজারে ও বিভিন্ন মহাজনী দোকানে নকল ও ভেজাল পণ্যের রমরমা ব্যবসা চলছে। বিশেষ করে খাদ্যদ্রব্য, মসলা ও প্রসাধনী সামগ্রীর ব্যবসা আকাশচুম্বি।

চলনবিলের চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলার বিভিন্ন স্থানে এ সকল পণ্যসামগ্রী তৈরি করে বাজারজাত করা হচ্ছে। শিশুখাদ্য থেকে শুরু করে পশু ও মুরগীর খাদ্যও অবাধে তৈরি ও বাজারজাত করা হচ্ছে। বিএসটিআই-এর কোন প্রকার অনুমোদন নেওয়া হচ্ছে না। মানা হয়না পরিবেশ আইনও।

খোঁজ নিয়ে জানা গেছে, বিভিন্ন উপজেলার কয়েকটি স্থানে তৈরি করা হচ্ছে মুরগী ও পশুর খাদ্য ছাড়া সরিষার তেল, মসলা, পাউরুটিসহ বিভিন্ন পণ্যসামগ্রী। মেশানো হচ্ছে নানা রঙ। প্রতিনিয়ত এসব দ্রব্যসামগ্রী বাজারজাত করা হচ্ছে। একই সাথে বিভিন্ন মহাজনী দোকানে মেয়াদ উত্তীর্ণ পণ্যসামগ্রী সংরক্ষণ ও বিক্রি করাও হচ্ছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং বিএসটিআই গত ২ সেপ্টেম্বর চাটমোহর পৌরসভার কাজীপাড়া মহল্লায় এমন একটি কারখানায় অভিযান চালায়। সেখানে ভেজাল ও নিম্নমানের নানা পণ্য পাওয়া যায়। এরমধ্যে চা, মশার কয়েল, তেল রয়েছে। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিন্ট্রেট মোঃ ইকতেখারুল ইসলাম।

এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পাবনার সহকারী পরিচালক মোঃ আঃ সালাম ও বিএসটিআই, রাজশাহীর পরিদর্শক আজিজুল হক উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া মথুরাপুর ইউনিয়নের উথুলী গ্রামে একটি বেকারীতেও অভিযান চালানো হয়। সেখানে নেংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে পাউরুচি ও বিস্কুট তৈরি করা ও মেয়াদ না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ এলাকার বিভিন্ন বাজারে প্রকাশ্যে নকল ও ভেজাল পণ্যসামগ্রী বিক্রি করা হচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন। ফলে জনস্বাস্থ্য পড়েছে হুমকির মুখে।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার মোহাম্মদ রায়হান বলেন, নকল ও ভেজাল পণ্যের ব্যাপারে অভিযোগ পেলেই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতিপূর্বে কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে জরিমান করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!