বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পিএইচডি ডিগ্রি অর্জন করলেন প্রক্টর মো. কামাল হোসেন পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা

বিজ্ঞান গবেষকের তালিকায় পাবিপ্রবির শিক্ষক ড. নূর আলম

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত সোমবার, ১৭ অক্টোবর, ২০২২
Pabnamail24

বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড উইনিভার্সিটির গবেষক জন পি এ ইয়োনিডিসের সহযোগিতায় গত ১০ অক্টোবর বিখ্যাত জার্নাল এলসেভিয়ারে এ তালিকা প্রকাশিত হয়।

ড. নূর আলম চীনের ইউএসটি বিশ্ববিদ্যালয় থেকে ২০২০ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগ থেকে অত্যন্ত কৃতিত্বের সাথে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এই গবেষকের গবেষণার উপর দুটি বই এবং ১০০ এর অধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তাঁর এই অর্জনের অনুভূতি জানতে চাইলে বলেন, যেকোনো প্রাপ্তিই আনন্দের ও গর্বের। এই অর্জনে আমিও আনন্দ বোধ করছি। এই প্রাপ্তি শুধু আমার একার নয়, এটি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবারের। এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং দেশে ও বিদেশে উপরের স্থানে অধিষ্ঠিত হবে। তিনি বলেন, এর ফলে শিক্ষক-শিক্ষার্থীরা আরও বেশি গবেষণায় উৎসাহ বোধ করবে। আর এভাবেই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণা ক্ষেত্রে উত্তরোত্তর অগ্রগতি ও উদ্ভাবন সাধিত হবে।

বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়।। স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রাায় ৪ লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

দুই ক্যাটাগরি হলো- পুরো পেশাগত জীবন ও এক বছরের গবেষণাকর্ম। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ২০২১ সালের গবেষণাকর্মের জন্য সেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন।

এতে বাংলাদেশ থেকে মোট সেরা গবেষকের সংখ্যা ১৪২ জন; যার মধ্যে সবচেয়ে বেশি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের। প্রতিষ্ঠানটির মোট ১৬ জন গবেষক এই তালিকায় আছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন সাত শিক্ষক।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!