বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৩:০৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কোলচুরি গ্রামে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মুক্তিযোদ্ধার বাড়িতে বোমা নিক্ষেপ প্রধানমন্ত্রীর সাথে পাবিপ্রবি উপাচার্য ও উপ-উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ সাঁথিয়ায় নকল প্রসাধনী কারখানার সন্ধান, ভ্রাম্যমান আদালতে ৬ মাসের কারাদন্ড ভারপ্রাপ্ত অধ্যক্ষের ভারে ভারাক্রান্ত বেড়ার মাশুন্দিয়া ডিগ্রি কলেজ পাবনায় ফজিলাতুননেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত চাটমোহরে ট্রেনের ধাক্কায় মহিলার মৃত্যু ভারতে বসবাস, চাকুরী করেন বাংলাদেশে! কৌশলে নেন বেতন আওয়ামী লীগ সরকারের আমলে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে- এমপি প্রিন্স শেখ কামালের জন্ম বার্ষিকী, পাবনায় নানা আয়োজন সাঁথিয়ায় নারী উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

পাবিপ্রবি’র পদার্থ বিজ্ঞান বিভাগে সফটওয়্যার সিকিউরিটি বিষয়ে সেমিনার

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বুধবার, ৩ আগস্ট, ২০২২
Pabnamail24

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে বুধবার সকালে ‘সফটওয়্যার সিকিউরিটি, ম্যান অ্যাট দ্য এন্ড অ্যাটাক, অ্যান্ড হোয়াইট-বক্স ক্রিপটোগ্র্যাফি’ বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন।

পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. খায়রুল আলমের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন, কানাডার টরন্টো সেন্টেনিয়াল কলেজের স্কুল অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স ফ্যাকাল্টির ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. এস কে মো. মিজানুর রহমান।

উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন সেমিনারে প্রধান অতিথির সংক্ষিপ্ত বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সফটওয়্যার নিরাপত্তার ব্যাপারে প্রযুক্তির সূক্ষ্ম বিষয়গুলো তোমাদের শেখা এবং পরিস্কার ধারণা গ্রহণ করতে হবে। প্রযুক্তিগত জ্ঞান আহরণে আগ্রহ বাড়াতে হবে। কোনো কিছু জানার বিষয়ে প্রশ্ন করতে হবে। প্রশ্নের মাধ্যমে জটিল বিষয়েরও সহজ সমাধান আসে। আর এই প্রশ্ন উত্তরের মধ্য দিয়েই শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে একটি সুন্দর সম্পর্ক গড়ে তুলতে হবে।
তিনি আরও বলেন, বিশেষজ্ঞ ব্যক্তির জ্ঞান বিতরণের মাধ্যমে এই ধরণের সেমিনারে শিক্ষার্থীরা প্রযুক্তির বিভিন্ন দিক সম্পর্কে অবগত হতে পারবে।

আলোচক সাইবার সিকিউরিটিসহ প্রযুক্তির বিভিন্ন দিক সূক্ষ্মভাবে শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করেন।। সেমিনারটি বিশ্ববিদ্যালয় ড. এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের গ্যালারী-২ তে সকাল ১১.৩০ মিনিটে শুরু হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. কামাল হোসেন, ছাত্র উপদেষ্টা ড. সমীরণ কুমার সাহা এবং বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থী। সঞ্চালনা করেন বিভাগের শিক্ষক ড. প্রীতম কুমার দাস।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!