বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পিএইচডি ডিগ্রি অর্জন করলেন প্রক্টর মো. কামাল হোসেন পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা

এ্যাম্পুল ও কিটের অভাবে ঈশ্বরদীতে বন্ধ করোনার নমুনা সংগ্রহ

পাবনামেইল টোয়েন্টিফোর ডেস্ক
  • প্রকাশিত শুক্রবার, ১২ জুন, ২০২০
Pabnamail24
Pabnamail24
ঈশ্বরদী, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম-
করোনার নমুনা সংগ্রহে ব্যবহৃত এ্যাম্পুল ও কিটের অভাবে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা সংগ্রহ বৃহস্পতিবার (১২ জুন) থেকে বন্ধ হয়ে গেছে। হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসমা খান নমুনা সংগ্রহ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন। এতে বিপাকে পড়েছেন করোনাভাইরাসের উপসর্গ বা জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে ভোগা রোগীরা।
ডাঃ আসমা খান জানান, জেলা সিভিল সার্জন কার্যালযের মাধ্যমে প্রেরীত এ্যাম্পুল ও কিটের  দ্বারা সর্বশেষ ১০ই জুন বুধবার পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে। বুধবার নমুনা প্রদানে ব্যক্তির সংখ্যা বেশী থাকলেও শেষ পর্যন্ত অতি জরুরী ৩১ জনের নমুনা সংগ্রহ করা সম্ভব হয়েছে। এখন শুধূ সিরিয়াল নিয়ে রাখা হচ্ছে। কিটের  জন্য চাহিদাপত্র দেয়া হযেছে। বরাদ্দ পেলেই সিরিয়াল মেনে নমুনা সংগ্রহ করা হবে। ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কাজ যোগ দিতে আসা ব্যক্তিদের চাপই বেশী বলে তিনি জানান। এজন্য প্রকল্পের পক্ষ হতেও এ্যাম্পুল ও কিটের  জন্য চাহিদাপত্র দেয়া হয়েছে।
তিনি আরো জানান, এ পর্যন্ত ৬৯১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। বুধবার রাত পর্যন্ত ৩৮০ জনের রিপোর্ট পাওয়া গেছে। এরমধ্যে ১৬ জনের রিপোর্ট পজিটিভে এসেছে। ঈশ্বরদীর করোনা আক্রন্ত আরো ৩ জনের মধ্যে ২ জনের নাটোর ও ১ জনের কুষ্টিয়ার মাধ্যমে নমুনা সংগ্রহ করা হয়েছিল।
এদিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ চলমান রাখার স্বার্থে দ্রুত স্যাম্পুল সংগ্রহ এবং রিপোর্ট পাওয়ার জন্য বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে বিশ্বস্ত সূত্র জানায়, রূপপুর প্রকল্পে কর্মরতদের নমুনা সংগ্রহের জন্য পৃথক কেন্দ্র প্রতিষ্ঠার পাশাপাশি পিসিআর ল্যাব বসানোর বিষয়টি রাশিয়া বিবেচনা করছে।
রাশিয়ার রাষ্ট্রিয় পারমাণবিক সংস্থা রসাটম এবং ঠিকাদারী প্রতিষ্ঠান এটমস্ট্রয় এক্সপোর্টের উদ্যোগে জুনের শেষের দিকে করোনা মহামারী পরিস্থিতির কারণে রূপপুর প্রকল্পের জন্য পৃথক পিসিআর ল্যাব বসানোর সম্ভাবনা রয়েছে।
এদিকে ঈশ্বরদীতে কোভিড–১৯ আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। সর্বশেষ রিপোর্ট অনু্যায়ী ঈশ্বরদীতে নতুন করে ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে দুইজন ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা আক্রান্ত চিকিৎসকের স্বামী ও শাশুড়ি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাবুর্চি একজন, ব্র্যাক ব্যাংক ঈশ্বরদীর পরিচালক, ছলিমপুর ইউনিয়নের ভাড়ইমারি গ্রামের বাসিন্দা আশা এনজিও পাবনা শাখার কর্মী ও লালপুর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কাজে যোগদান করতে আসা একজন রয়েছেন।
ঈশ্বরদীতে এখন মোট করোনা আক্রান্ত রোগী ১৯ জন। জানা গেছে, উপজেলায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হোম আইসোলেশনে থাকা অবস্থায় ২ জন সুস্থ হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১৬ জন হোম আইসোলেশনে রয়েছেন।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!