বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৪:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

চিনিকল বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে আখ চাষি ও শ্রমিক কর্মচারিদের বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত শনিবার, ২১ নভেম্বর, ২০২০
Pabnamail24

পাবনা ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়ায় অবস্থিত ঈশ্বরদী সুগার মিল ষড়যন্ত্র মূলক ভাবে বন্ধের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করছে পাবনা অঞ্চলের আখ চাষি ও চিনি কলের শ্রমিক কর্মচারিরা।

শনিবার ২১ নভেম্বর সকাল ১০টা থেকে চিনি কলের প্রধান ফটকের সামনে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করে। এসময় চিনি কলের গেটের সামনে ৫ দফা দাবি আদায়ের লক্ষে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ আখ চাষি ফেডারেশন এর সাধারন সম্পাদক মোঃ শাহাজান আলী বাদশার সভাপতিত্বে বক্তব্য রাখাখেন শ্রমিক কর্মচারি ওয়ার্কার্সার ইউনিয়নের সভাপতি মোঃ সাজেদুল ইসলাম শাহিন,সাধারন সম্পাদক মোঃ আশরাফুজ্জামান উজ্বল, সাবেক সভাপতি- ইব্রাহিম হোসেন উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক মোখলেসুর রহমান মিন্টু, ঈশ্বরদী পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুস সালাম খান, জেলা পরিষদ সদস্য সাইফুল আলম বাবু, আখ চাষি কল্যান সমিতির সাধারন সম্পাদক আনসার আলী ডিলু, দাশুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম বকুল, সলিমপুর উইনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু, আখ চাষি মুরাদ মালিথা, আমজাদ হোসেন মালিথা ও হামিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ চিনি কল শ্রমিক কর্মচারী ও আখচাষি ফেডারেশনের ডাকে এই বিক্ষোভ কর্মসুচিতে বক্তারা বলেন, দীর্ঘ এক বছর ধরে পাবনা সুগার মিলে আখ সরবরাহের জন্য এই অঞ্চলের আখ চাষিরা তাদের ফসলের ক্ষেতে আখ চাষ করেছে। এই চিনি কলে গত বছর আখ সরবরাহের চাষি ও শ্রমিকদের অর্থ এখনো বকেয়া রয়েছে। চলতি বছর হঠাৎ করে কেন্দ্রীয় ভাবে মিল বন্ধের বিষয়টি স্থানীয় জেলার আখ চাষি ও কর্মচারিদের চিন্তার মধ্যে ফেলেছে। তাই কৃষক শ্রমিক ও কর্মচারিরা ঐক্যবদ্ধ ভাবে এই বিক্ষোভ কর্মসুচি পালন করছে। এসময় আন্দোলনকারীরা ৫ দফা দাবি দাওয়া পেশ করেন।

বাংলাদেশর সকল চিনি কলে চলতি মৌশুমে আখ মাড়াই করতে হবে। বকেয়া বেতনসহ শ্রমিক কর্মচারিদের সমুদয় সকলর পাওনা পরিশোধ করতে হবে, কৃষক পর্যায়ে সার কীটনাশকসহ সকল উপকরণ সরবরাহ করতে হবে, এছাড়া নির্ধারিত সময়ে চিনি কলে আখ মাড়াই শুরু করার আহবান জানান সংশ্লিষ্ট কর্মকর্তাদের। সর্বশেষ বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্পকরপোরেশনসহ বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেন আন্দোলনকারীরা।

এসময় আন্দোলনকারী আরো বলেন, শ্রমিক কর্মচারিদের এই দাবি মানা না হলে আগামী ২৮ নভেম্বর শ্রমিক কর্মচারিদের দাবি আদায়ের লক্ষে বৃহত্তর কর্মসুচির ঘোষনা দেন শ্রমিক কর্মচারি এ আখ চাষিরা। সমবেশ শেষে মিলচত্বরে বিক্ষোভ মিছিল করে আন্দোলনকারীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!