বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পিএইচডি ডিগ্রি অর্জন করলেন প্রক্টর মো. কামাল হোসেন পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা

রূপপুর পারমাণবিকের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলের আপার সেমিভেসেলের ওয়েল্ডিং শুরু

আরএনপিপি প্রতিবেদক, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত শনিবার, ১৩ জুন, ২০২০
Pabnamail24
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প।

রাশিয়ায় এইএম টেকনোলজির ভলগাদন্সক কারখানায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের জন্য নির্মানাধীন রিয়্যাক্টর প্রেসার ভেসেলের (আরপিভি) উপরের সেমিভেসেলের ওয়েল্ডিং কাজ শুরু হয়েছে।

আরপিভি সেমিভেসেলের অংশগুলোর পরীক্ষামূলক সংযোজনের পর এর দু’টি শেল এবং একটি ফ্লাঞ্জ একত্রীত করে ক্রেনের সাহায্যে ওয়েল্ডিং স্ট্যান্ডে স্থাপন করা হয়। ১৫০-৩০০ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার মাঝে এগুলোর ওয়েল্ডিং কাজ সম্পন্ন করা হবে।

অতঃপর, ঐ ওয়েল্ডিং জোনের তাপমাত্রা ৩০০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত উন্নীত করা হবে। ১৮০টন ক্ষমতাসম্পন্ন একটি ব্রীজ-ক্রেনের সাহায্যে এটিকে উচ্চ তাপমাত্রায় একটি চুল্লীতে স্থাপন করা হবে যেখানে ৪দিনের জন্য সংরক্ষিত থাকবে। একই সঙ্গে, ৩টি শেল এবং একটি তলদেশ নিয়ে গঠিত নিচের সেমিভেসেলের প্রস্তুত কাজও এগিয়ে চলছে।

রিয়্যাক্টর মূলত একটি সিলিন্ডার আকৃতির কাঠামো যার তলদেশ উপবৃত্তাকার। রিয়্যাক্টরের ভিতরে স্থাপিত হয় ‘কোর’ এবং অন্যান্য ডিভাইস। রিয়্যাক্টরের উপরিভাগ একটি শক্ত ঢাকনা দিয়ে আবদ্ধ থাকে। ঢাকনায় স্থাপন করা হয় বিভিন্ন ড্রাইভ মেকানিজম এবং রিয়্যাক্টর নিয়ন্ত্রণকারী বিভিন্ন ডিভাইস। ইন-কোর মনিটরিং-এর লক্ষ্যে সেন্সর ক্যাবল প্রবেশের জন্য রয়েছে আলাদা নল। রিয়্যাক্টর প্রেসার ভেসেলের উপরের অংশে কুল্যান্ট বা শীতলীকরন পদার্থ প্রবেশ ও নির্গমন এবং জরুরী প্রয়োজনে কুল্যান্ট সরবরাহের জন্য রয়েছে আলাদা নল।

রুশ নকশা অনুযায়ী নির্মানাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটিতে প্রতিটি ১২০০ মেগা ওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি ইউনিট স্থাপিত হচ্ছে। প্রতি ইউনিটে থাকবে ৩+ প্রজন্মের আধুনিক ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ এটমএনার্গোমাসের একটি অঙ্গপ্রতিষ্ঠান হচ্ছে এইএম টেকনোলজি, যারা রূপপুর প্রকল্পের জন্য রিয়্যাক্টসসহ অন্যান্য গুরুত্তপূর্ন যন্ত্রপাতি প্রস্তুত ও সরবরাহ করছে।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!