বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৩:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কোলচুরি গ্রামে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মুক্তিযোদ্ধার বাড়িতে বোমা নিক্ষেপ প্রধানমন্ত্রীর সাথে পাবিপ্রবি উপাচার্য ও উপ-উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ সাঁথিয়ায় নকল প্রসাধনী কারখানার সন্ধান, ভ্রাম্যমান আদালতে ৬ মাসের কারাদন্ড ভারপ্রাপ্ত অধ্যক্ষের ভারে ভারাক্রান্ত বেড়ার মাশুন্দিয়া ডিগ্রি কলেজ পাবনায় ফজিলাতুননেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত চাটমোহরে ট্রেনের ধাক্কায় মহিলার মৃত্যু ভারতে বসবাস, চাকুরী করেন বাংলাদেশে! কৌশলে নেন বেতন আওয়ামী লীগ সরকারের আমলে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে- এমপি প্রিন্স শেখ কামালের জন্ম বার্ষিকী, পাবনায় নানা আয়োজন সাঁথিয়ায় নারী উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

জনগনের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে ‘নিউক্লিয়ার বাস ট্যুর

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
Pabnamail24

২৭ ডিসেম্বর ঢাকায় এসে সফলভাবে সমাপ্ত হলো ৫ দিনব্যাপী নিউক্লিয়ার বাস ট্যুর। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জনমনে আগ্রহ সৃষ্টি, পরমাণু প্রযুক্তি ও এর নিরাপত্তা এবং জীবনের বিভিন্ন ক্ষেত্রে এই প্রযুক্তির ব্যাবহার সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে ব্যাতীক্রমধর্মী এই বাস ট্যুরের আয়োজনে সক্রিয়ভাবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন- রসাটম।

গত ২৩ ডিসেম্বর ঢাকায় আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে নিউক্লিয়ার বাস ট্যুরের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের প্রকল্প পরিচালক ও নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানী বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. শৌকত আকবর।

“পরমাণু শক্তি বিষয়ে রাশিয়া-বাংলাদেশ যৌথ কমুনিকেশন কর্মসূচীর আওতায় আমরা পরীক্ষামূলকভাবে এই বাস ট্যুরটির আয়োজন করেছি। উদ্যোগটির অভাবনীয় সাফল্য দ্বারা আমরা সত্যিই অনুপ্রাণিত এবং সামনের বছরগুলোতেও এজাতীয় বাস ট্যুর আয়োজনের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছি,” জানান রসাটম সাউথ এশিয়া মার্কেটিং (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী আন্দ্রেই শেভলিয়াকভ।

বিশেষভাবে সজ্জিত একটি যাত্রীবাহী মিনিবাস ‘নিউক্লিয়ার বাস’ পরিচয় নিয়ে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী এবং চট্রগ্রাম বিভাগের ১৫টির অধিক জেলা পরিভ্রমণ করে। নিউক্লিয়ার বাসে ভ্রমণকারী ঢাকার পরমাণু শক্তি তথ্যকেন্দ্র (ওঈঙঘঊ) এবং ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্রের (চওঈ) তরুন প্রকৌশলীরা বিভিন্ন জেলায় সাধারণ জনগনের জন্য ৩০টির অধিক রোড-সাইড ইভেন্টের আয়োজন করে। সকল বয়সের ৪,৮০০ এর অধিক মানুষ এসকল ইভেন্টে অংশগ্রহণ করে।

প্রতিটি ইভেন্টে তরুন পেশাদাররা অংশগ্রহণকারীদের সঙ্গে ঘনিষ্টভাবে মতবিনিময় করেন, পরমাণু প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে নিরাপদ ও পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপান এবং আর্থ-সামাজিক উন্নয়নে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভূমিকা নিয়ে আলোচনা করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন।

অংশগ্রহণকারীদের জন্য বিজ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগিতা এবং গেমস ছিল ইভেন্টগুলোর অতিরিক্ত আকর্ষণ। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী এবং প্রতিযোগিতায় বিজয়ীরা পুরষ্কার হিসেবে বিভিন্ন সুভেনির লাভ করেন। এছাড়াও, আগ্রহীদের মধ্যে তথ্যমূলক লিফলেট ও বিভিন্ন পুস্তক বিতরণ করা হয়।

রাশিয়ার আর্থিক ও কারিগরী সহায়তায় ঈশ্বরদী জেলার রূপপুরে নির্মীত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে নির্মীয়মান দু’টি ইউনিটের প্রতিটিতে স্থাপিত হবে একটি করে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সম্পূর্ণভাবে সক্ষম।

 

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!