বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১২:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আব্দুল্লাহ-গালিব সৃতি ক্রিকেট টুর্নামেন্টের খেলায় পাবনা ইগলস জয়ী পাবনায় আদালত চত্বর থেকে সাক্ষী অপহরণ, বাধা দেয়ায় লাঞ্ছিত ৩ আইনজীবী চলনবিলে শীত উপেক্ষা করে কৃষকরা বোরো রোপণে ব্যস্ত ঈশ্বরদীতে শিশু হত্যা মামলায় এক আসামির যাবজ্জীবন চলনবিলাঞ্চলে শীতে ছিন্নমূল মানুষের দুর্ভোগ চাটমোহরে ছিনতাইকারীর কবলে পড়ে দুধ ব্যবসায়ীর মৃত্যু জীবনের নিরাপত্তা চেয়ে নির্বাচনী সংঘাতে এলাকাছাড়া পরিবারের সংবাদ সম্মেলন স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণের দাবিতে পাবনায় শিক্ষার্থীদের মানববন্ধন পাবনায় পদ্মা নদীর বুকে সেই রাস্তা অপসারণ করলো প্রশাসন রূপপুর প্রকল্পে থামছে না চুরি, এবার ক্যাবল চুরি

রূপপুর এনপিপি, যন্ত্রপাতি পরিবহণে পরমাণু শক্তিচালিত জাহাজ

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১
Pabnamail24

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ১৪শ টন মালামাল পরিবহনে পরমাণু শক্তিচালিত একটি জাহাজ ব্যাবহারের মাধ্যমে এক নতুন অধ্যায়ের সৃষ্টি করেছে রাশিয়া। ‘সেভমোরপুত’ জাহাজটি স্টিল কাঠামো ও বিভিন্ন যন্ত্রপাতি সম্প্রতি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে ভøাদিভস্তকের নাখোদকা বন্দরে পৌছে দিয়েছে। উত্তর সমুদ্রপথের (নর্দার্ণ সী-রুট) পুরু বরফ স্তর অতিক্রম করে গন্তব্যে পৌছতে জাহাজটির লেগেছে ২২দিন। নাখোদকা বন্দর থেকে অন্য একটি জাহাজে চালানটি রূপপুর প্রকল্পে পৌছে দেয়া হবে।

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের অন্তর্ভূক্ত প্রতিষ্ঠান এটমফ্লোটের ফার্স্ট ডেপুটি ডিরেক্টর জেনারেল লিওনিদ ইরলিস্তা জানান, “কোন কোন স্থানে বরফের স্তর ছিল যথেষ্ট পুরু। তবে, জাহাজটির অসাধারণ কার্যক্ষমতা ও ক্রুদের দক্ষতার কারনে আমরা কোন বিলম্ব ছাড়াই গন্তব্যে পৌছতে পেরেছি”।

উত্তর সমুদ্রপথ নিয়ে রাশিয়া উচ্চাকাংখী পরিকল্পনা রয়েছে এবং ২০২৪সাল নাগাদ এই রুটে ৮কোটি টন মালামাল পরিবহনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দেশটি। ইউরোপের উত্তর-পশ্চিম কোন সমুদ্র বন্দর থেকে উত্তর সমুদ্রপথ ব্যাবহার করে দূরপ্রাচ্যে পৌছতে যে দূরত্ব অতিক্রম করতে হয় তা সুয়েজ খাল ব্যাবহারের চেয়ে প্রায় ৪০শতাংশ কম।

রাশিয়ার জালিভ শিপ-ইয়ার্ডে তৈরীর পর ১৯৮৮সালের ৩১ডিসেম্বর পরমাণু শক্তিচালিত সেভমোরপুত মালবাহী জাহাজটি তার কার্যক্রম শুরু করে। কেএলটি-৪০ পারমাণবিক রিয়্যাক্টর সমৃদ্ধ জাহাজটি অন্য কারো সহযোগিতা ছাড়াই এক মিটার পর্যন্ত পুরু বরফ স্তর অতিক্রম করে এগিয়ে যেতে সক্ষম। উল্লেখ্য, এটমফ্লোট বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান যারা পরমাণু শক্তিচালিত আইস-ব্রেকার ও কার্গো জাহাজ পরিচালনা করে।

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!