বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৪:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মা ও ছেলের একই সাথে এসএসসি পাশ, এলাকায় আনন্দ পাবনায় কিন্ডারগার্টেন এসোসিয়েশনের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত শহীদ শেখ রাসেলের স্মৃতি ধারণ করে শোককে শক্তিতে পরিণত করতে হবে পাবিপ্রবি ব্যবসায় প্রশাসন বিভাগে স্পোর্টস সপ্তাহ উদ্বোধন বিআরডিবি অফিসার্স এসোসিয়েশন নির্বাচনে সর্বোচ্চ ভোটে ফারুক সদস্য নির্বাচিত নন্দর গলিতে রাস্তা দখল করে পাকা স্থাপনা, জনদূর্ভোগ চরমে পাবনায় হিজড়দের প্রশিক্ষণ সনদ বিতরণ পাবনায় আগ্নেয়াস্ত্রসহ মূসা হত্যাকান্ডে জড়িত ৫ চরমপন্থি গ্রেফতার স্কয়ারমাতা খ্যাত অনিতা চৌধুরীর মৃত্যুতে গোলাম ফারুক প্রিন্স এমপির শোকবার্তা স্যামসন এইচ চৌধুরীর সহধর্মিণী অনিতা চৌধুরীর মৃত্যুতে ডেপুটি স্পীকারের শোক

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে স্থাপিত হলো পোলার ক্রেন ব্র্রীজ

নিজস্ব প্রতিবেদক, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
Pabnamail24

পাবনা জেলার ঈশ্বরদীতে নির্মানাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিং-এ চক্রাকার (পোলার) ক্রেন ব্রীজের স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

র”শ প্রতিষ্ঠান এনার্গোস্পেকমনতাঝের বিশেষজ্ঞরা ১,৩০৫টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন বিশেষ ক্রেনের সাহায্যে + ৩৮.৫০মিটার এলিভেশনে অবস্থিত রেল ট্র্যাকের ওপর পোলার ক্রেন ব্রীজটি স্থাপন করে।

এতমস্ত্রয়এক্সপোর্টের (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, “রূপপুর এনপিপি’র দ্বিতীয় ইউনিটের কাজে আর একটি মাইলস্টোন অর্জিত হলো। পোলার ক্রেনের স্থাপন, পাওয়ার ইউনিটের নির্মান ক্ষেত্রে একটি জটিল কাজ। ক্রেনটির এডজাস্টমেন্ট এবং পরীক্ষা-নিরীক্ষার পর রিয়্যাক্টর কম্পার্টমেন্টে মূল ভারী যন্ত্রপাতি এবং পাইপলাইন বসানোর কাজ শুরু হবে”।

ক্রেনট্র্যাকে বর্তমানে ক্রেনের বিভিন্ন স্ট্রাকচার এবং মেকানিজম স্থাপনের কাজ এগিয়ে চলছে।

দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিং-এর অভ্যন্তরীন কন্টেইনমেন্ট ডোমের নিচে পোলার ক্রেনটি বসানো হচ্ছে। ক্রেনটির উত্তোলন ক্ষমতা ৩৬০টন এবং এর মাধ্যমে রিয়্যাক্টর ভেসেল, বাষ্প জেনারেটরসহ সকল ভারী যন্ত্রপাতি বসানো হবে। বিদ্যুৎ প্রকল্প চালু হবার পর এই ক্রেনটি বিভিন্ন মেরামত কাজ এবং জ্বালানী পরিবহনে ব্যবহার করা হবে।

পোলার ক্রেন ব্রীজের কংক্রীটিং-এর কাজ ডিসেম্বরের শেষ নাগাদ সম্পন্ন হবে এবং এর মাধ্যমে দ্বিতীয় ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের পঞ্চম স্তরের আরসিসি কাঠামো স্থাপনের কাজের পরিসমাপ্তি হবে।

দ্বিতীয় ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের ডোমের জন্য রেইনফোর্সড কাঠামোর সংযোজন এবং ওয়েল্ডিং-এর কাজ এগিয়ে চলছে।

রূপপুর এনপিপি-র নকশা প্রনয়ন এবং নির্মানের দায়িত্বে রয়েছে রসাটমের প্রকৌশল শাখা। রূপপুর প্রকল্পে দু’টি বিদ্যুৎ ইউনিট নির্মীত হচ্ছে যার প্রতিটিতে থাকবে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। প্রতিটি ইউনিটের আয়ুষ্কাল ৬০ বছর ধরা হয়েছে এবং যা আরো ২০ বছর বাড়ানোর সুযোগ থাকবে।

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!