বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:২৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পিএইচডি ডিগ্রি অর্জন করলেন প্রক্টর মো. কামাল হোসেন পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রিএক্টর আসছে রাশিয়া থেকে

নিজস্ব প্রতিবেদক, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
Pabnamail24

বাংলাদেশে পরমাণু বিদ্যুতের রিঅ্যাক্টর পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে রুশ প্রতিষ্ঠান অটোম্যাশ। রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের জন্য এই রিঅ্যাক্টর পাঠানো হচ্ছে। সি নিউজ নামে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা তার খবরে জানিয়েছে রিঅ্যাক্টর বার্জে তোলার কাজ শুরু হয়েছে।

রিঅ্যাক্টর ভেসেল ও দুটি স্টিম জেনেরেটর আসবে বাংলাদেশে নির্মাণাধীন পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্য।

৩২০ টন ওজনের ১২ মিটার লম্বা রিঅ্যাক্টরটি। আর জেনেরেটর দুটোর প্রত্যেকটি ১৪ মিটার করে লম্বা এবং ওজন ৩৪০ টন করে। এগুলোকে অটোমাশের নিজস্ব বার্থে একটি বার্জে তোলা হবে নদীপথে বয়ে নিয়ে নভোরসিস্ক সমুদ্র বন্দরে নেওয়া হবে। পরে নভোরোসিস্ক থেকে কার্গোতে করে সমুদ্র পথে বাংলাদেশে রওয়ানা দেবে, এমনটাই বলা হয়েছে ওই খবরে।

রূপপুর বাংলাদেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র। যা রাশিয়ার রোসাটম’র প্রকৌশল বিভাগ বাস্তবায়নের কাজ করছে। এই কেন্দ্র দুটি ইউনিট থাকবে। যাতে মোট ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর বসানো হবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!