সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৬:০২ অপরাহ্ন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে যন্ত্রপাতি নির্মানে আরও অগ্রগতি

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০
Pabnamail24

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য রাশিয়ায় প্রয়োজনীয় যন্ত্রপাতির নির্মান কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। প্রথম ইউনিটের কুল্যান্ট পাম্পগুলোর স্ফেরিক্যাল কেসিংয়ের সংযোজন ও ওয়েল্ডিং এবং একটি বাষ্প জেনারেটরের তলদেশের ওয়েল্ড জয়েন্টের হিট ট্রিটমেন্ট সম্পন্ন হয়েছে।

কুল্যান্ট পাম্পগুলোর স্ফেরিক্যাল কেসিং নির্মান করছে ‘এইএম টেকনোলজি’ ‘পেট্রোজাভোদমাস’। ওয়েল্ড জয়েন্টগুলোর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন ৬৪০ ডিগ্রী সেন্টিগ্রেট তাপমাত্রায় একটি ফার্নেসে ৭-৮ ঘন্টা ধরে কেসিংগুলোর হিট ট্রিটমেন্ট করা হবে। রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটে এ জাতীয় ৪টি স্ফেরিক্যাল কেসিং থাকছে।

অন্যদিকে ‘এইএম টেকনোলজি’ ‘এটোমাশ’ কারখানায় বাষ্প জেনারেটরের তলদেশে ওয়েল্ড জয়েন্টের লোকাল হিট ট্রিটমেন্ট সম্পন্ন হয়েছে। এর পূর্বে বাষ্প জেনারেটর ভেসেলে এর তলদেশ ওয়েল্ডিং করে জোড়া দেয়া হয়। ওয়েল্ড জয়েন্টের স্ট্রেস লাঘবের জন্য লোকাল হিট ট্রিটমেন্ট বাধ্যতামূলক। জেনারেটরের ভিতর পাতলা দেয়ালযুক্ত এসজি টিউব থাকার কারনে এটির ভলিউম হিট ট্রিটমেন্ট সম্ভব হয় না। লোকাল হিট ট্রিটমেন্ট প্রক্রিয়ায় জয়েন্টগুলোকে ক্রমান্বয়ে গরম ও ঠান্ডা করা হয়। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে দেড় থেকে দুই দিন সময় লাগে। পরবর্তীতে বাষ্প জেনারেটরের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে, যার মধ্যে রয়েছে হিলিয়াম টেস্ট এবং এসজি টিউবের জন্য এডি কারেন্ট টেস্ট।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন প্রস্তুতকারী বিভাগ এটমএনার্গোমাশ-এর একটি অংশ হচ্ছে ‘এইএম টেকনোলজি’। সংস্থাটিতে দুটি কারখানা রয়েছে ‘পেট্রাজাভোদমাশ’ যা পেট্রাজাভোদস্কে অবস্থিত, অন্যটি ভলগাদন্সকে অবস্থিত ‘এইএম টেকনোলজি’ ‘এটোমাশ’।
রূপপুর বিদ্যুৎ প্রকল্পের রিয়্যাক্টরের সকল যন্ত্রপাতি এবং টার্বাইন হলের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির একটি বড় অংশ প্রস্তুত ও সরবরাহ করছে এটমএনার্গোমাশ।

রুশ নকশা ও সহায়তায় নির্মীয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রতিটি ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি ইউনিট থাকবে। প্রকল্পে ব্যবহৃত হচ্ছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!