বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা পাবনায় চাঁদাবাজি মামলায় সাবেক যুবলীগ নেতা গ্রেফতার, জেল হাজতে প্রেরণ

‘নিউক্লিয়ার বাস’-এর যাত্রা শুরু

পাবনামেইল টোয়েন্টিফোর ডেস্ক
  • প্রকাশিত বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
Pabnamail24

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে সাধারণ জনগনের মাঝে আগ্রহ সৃষ্টি, নিরাপদ ও পরিবেশ বান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানব জীবনে এর বহুমুখী ব্যাবহার সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে আজ নভেম্বর ৩০, ২০২২ ঢাকা থেকে যাত্রা শুরু করেছে ‘নিউক্লিয়ার বাস’ শীর্ষক একটি বিশেষ বাস। পরমাণু দিবস উদযাপন এবং বিজ্ঞান উৎসবকে কেন্দ্র করে এই বিশেষ কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এই নিয়ে দ্বিতীয় বছর নিউক্লিয়ার বাস ট্যুর অনুষ্ঠিত হচ্ছে।

আগামী এক সপ্তাহ বিশেষভাবে ব্র্যান্ডিংকৃত বাসটি উত্তর বঙ্গের বিভিন্ন জেলা পরিভ্রমণ করবে। বাসে ভ্রমণ করছেন ঢাকাস্থ পরমাণু শক্তি তথ্যকেন্দ্র, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র, এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিত্বকারী কয়েক জন তরুন প্রকৌশলী এবং পেশাদার। ভ্রমণকালে তারা বিভিন্ন জেলায় রাস্তার নিকটবর্তী এলাকায় সাধারণ জনগনের জন্য তেরটির অধিক ইভেন্ট আয়োজন করবেন। এসময় তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিরাপদ ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যাবহার, এবং এর বিভিন্ন সামাজিক সুবিধা সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করবেন। এসময় তারা বিভিন্ন প্রশ্নেরও জবাব দেবেন। ইভেন্টগুলোর বিশেষ আকর্ষণ থাকবে বিজ্ঞানভিত্তিক কুইজ, এবং গেইমস। বিজয়ী এবং স্বক্রিয়ভাবে অংশগ্রহণকারীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার। এছাড়াও সাধারণ মানুষের মধ্যে বিনামূল্যে তথ্য সমৃদ্ধ লীফলেট, বই ও সুভেনির বিতরণ করা হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের সার্বিক সহায়তায় নিউক্লিয়ার বাস ট্যুরের আয়োজন করা হয়েছে। আগামী ৬ডিসেম্বর ঢাকায় এই ট্যুরের সমাপ্তি ঘটবে।

রুশ সরকারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মীত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্রটির দু’টি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!