বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৫:৩৭ অপরাহ্ন

ঈশ্বরদীতে স্কুল শিক্ষার্থীদের নিয়ে রসাটমের বিশ্ব হাত ধোয়া দিবস পালন

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত সোমবার, ১৭ অক্টোবর, ২০২২
Pabnamail24

রাশিয়ার পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নিকটবর্তী এলাকার স্কুল শিক্ষার্থীদের মধ্যে সেফটি কালচার উন্নয়নের লক্ষ্যে দুই সপ্তাহব্যাপী কার্যক্রম পরিচালনা করছে। এই কার্যক্রমে সহায়তা দিচ্ছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, এবং ঈশ্বরদীতে অবস্থিত পারমাণবিক শক্তি তথ্যকেন্দ্র।

এই কর্মসূচীর অংশ হিসেবে গত ১৫ই অক্টোবর মানিকনগর বালিকা উচ্চবিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপিত হয়। “হাত ধোয়া তোমার সুপার পাওয়ার” শীর্ষক স্লোগান নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে ঈশ্বরদীর ৫টি স্কুলের প্রায় ৫৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর লক্ষ্য ছিল সাবানের সাহায্যে হাত ধোয়ার মাধ্যমে কীভাবে কার্যকরভাবে বিভিন্ন রোগ প্রতিরোধ করা সম্ভব তা সম্পর্কে সচেতনতা তৈরি।

অনুষ্ঠানের শুরুতে মানিকনগর বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এতমোস্ত্রয়এক্সপোর্টের কম্যুনিকেশন্স বিভাগের প্রধান নিনা দেমন্তসোভা এবং রূপপুর এনপিপির সাইট ডিরেক্টর প্রকৌশলী মোঃ আশরাফুল ইসলাম অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

আশরাফুল ইসলাম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করেন। এছাড়াও, তিনি তার বক্তব্যে বলেন, “শিশুরা এদেশের ভবিষ্যৎ, এবং তাদের মাধ্যমেই এই অঞ্চলের অধিবাসীদের মধ্যে সেফটি কালচারের গুরুত্ব পৌছে দেয়া সম্ভব”।

নিনা দেমন্তসোভা তার বক্তব্যে জীবন এবং স্বাস্থ্যের জন্য হাত ধোয়ার গুরুত্ব তুলে ধরেন, এবং বলেন, “আমরা সকলেই জানি মানুষের জীবনের জন্য ব্যক্তিগত হাইজিন অত্যন্ত গুরুত্বপূর্ণ কারন নোংরা হাতের মাধ্যমে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়তে পারে। অতএব, ছোটবেলা থেকেই শিশুদের হাইজিন সম্পর্কে শিক্ষাদান জরুরী”।

ঈশ্বরদী উপজেলা লালপুর মেডিক্যাল কমপ্লেক্সের চিকিৎসক ডঃ মোঃ হাসানুজ্জামান হাত ধোয়ার সঠিক পদ্ধতি সম্পর্কে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেন। এরপর, অংশগ্রহণকারীরা সকলেই সাবান ব্যবহার করে হাত ধোয়া কর্মসূচীতে অংশপ্রহণ করে। স্কুল শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিগত হাইজিন বিষয়ে সহজ ভাষায় ছবিসহ বিভিন্ন লীফলেটও বিতরণ করা হয়।

এরপর দিন শিক্ষার্থীদের একটি গ্রুপ পাবনায় অবস্থিত স্কয়ার টয়লেট্রিজের কারখানাটি পরিদর্শন করে, এবং প্রত্যক্ষভাবে ব্যক্তিগত হাইজিন প্রোডাক্টের উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান লাভ করে।

কর্মসূচীর অংশ হিসেবে আগামী দিনগুলোতে ঈশ্বরদী অঞ্চলের স্বল্প আয়ের পরিবারগুলোর মধ্যে বিনামূল্যে ব্যক্তিগত হাইজিন সামগ্রী বিতরণ করা হবে।

রসাটমের প্রকৌশল শাখা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মানে জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!