বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা পাবনায় চাঁদাবাজি মামলায় সাবেক যুবলীগ নেতা গ্রেফতার, জেল হাজতে প্রেরণ

পাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. হাফিজা খাতুন স্বর্ণপদক জাবিতে চালু হলো

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
Pabnamail24

বনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের নামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চালু হয়েছে ‘প্রফেসর ড. হাফিজা খাতুন স্বর্ণপদক’।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছাত্র ও ছাত্রী চ্যাম্পিয়নদের স্বর্ণপদক প্রদানের লক্ষ্যে ‘প্রফেসর ড. হাফিজা খাতুন স্বর্ণপদক’ চালু করা হয় বলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য কার্যালয়ে জাবি উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম-এর হাতে ১০ লাখ টাকার চেক হস্তান্তর করেন পাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন।

চেক গ্রহণকালে জাবি উপাচার্য বলেন, এই স্বর্ণপদক পুরস্কারের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াবিদরা অনুপ্রেরণা ও উৎসাহ পাবেন। তারা ক্রীড়া নৈপুণ্যে আরও মনোযোগী হবেন। এই স্বর্ণপদক চালু করতে এগিয়ে আসায় আমি পাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এ সময় পাবিপ্রবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের সম্মতিতে খেলাধুলায় স্বর্ণপদক চালু করতে পেরে আমি আনন্দিত। আমি বিশ্বাস করি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আমাকে তৈরি করেছেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমাকে বিকশিত করেছেন। এই বিশ্ববিদ্যালয়কে আমি হৃদয়ে ধারণ করি। বিভিন্ন ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের অংশীজন হতে পেতে নিজেকে সৌভাগ্যবান মনে করি।

চেক হস্তান্তরকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, রেজিস্ট্রার (চুক্তিভিত্তিক) রহিমা কানিজ, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ ড. আনোয়ার খসরু পারভেজ, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ, অধ্যাপক ড. খন্দকার হাসান মাহমুদ, ড. হাফিজা খাতুনের বড় ভাই আবুল হাসান মাসুদ, ছোট ভাই আবু মনজুর মোরশেদ এবং ভাতিজা আবু ফায়েজ মওদুদুল কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা অফিসের ভারপ্রাপ্ত পরিচালক বেগম নাছরীন, উপ-পরিচালক মো. আজমল আমীন, প্রাক্তন পরিচালক মো. সিফাতুল্লাহ, হাবিবা ইয়াসমীন, ডেপুটি রেজিস্ট্রার (উচ্চশিক্ষা ও বৃত্তি) এ বি এম আজিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, পাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের প্রথম ব্যাচের ছাত্রী। ১৯৭৬ সালে তিনি ভূগোল বিভাগ থেকে স্নাতক এবং ১৯৭৭ সালে স্নাতকোত্তর ডিগ্রী সম্পন্ন করেন।

বিশ্ববিদ্যালয় জীবনে বিভিন্ন খেলায় দক্ষতা ও পারদর্শীতার জন্য তিনি বিশ্ববিদ্যালয়ের খেলাধুলায় সর্বোচ্চ খেতাব ‘ব্লু’ প্রাপ্ত হয়েছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ড. হাফিজা খাতুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদানকারী শিক্ষকদের মধ্যে প্রথম। বর্তমানে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!