বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা পাবনায় চাঁদাবাজি মামলায় সাবেক যুবলীগ নেতা গ্রেফতার, জেল হাজতে প্রেরণ

পাবিপ্রবি’র পরিবহন পুলে যুক্ত হলো ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেম

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
Pabnamail24

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ শনিবার ওয়ার্কশপ ও পরিবহন অফিস এবং ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেম (ভিটিএস)’র শুভ উদ্বোধন করা হয়েছে। এর মধ্য দিয়ে পরিবহন পুল চারতলা বিশিষ্ট স্থায়ী ওয়ার্কশপ ও পরিবহন অফিস পেল। দুপুর ২.৩০ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. এসএম মোস্তফা কামাল খান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন। উদ্বোধনী সংক্ষিপ্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবহন পুলের প্রশাসক ড. মো. রাহিদুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, পরিবহন পুলের ওয়ার্কশপ ও স্থায়ী পরিবহন অফিস আমাদের দরকার ছিল। সেই প্রত্যাশা আজ পূরণ হলো। পরিবহনে ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে আধুনিক প্রযুক্তিকে ব্যবহার করতে পারব। এর মাধ্যমে আমাদের পরিবহন ব্যবস্থাপনা আরও সহজ ও যুগোপযোগী হবে। এই পদ্ধতিকে আমাদের ইতিবাচকভাবে ব্যবহার করতে হবে। সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্য দিয়ে পরিবহন পুলের গাড়িগুলো ভালোভাবে রক্ষণাবেক্ষণ করা যাবে।

উপ উপাচার্য অধ্যাপক ড. এসএম মোস্তফা কামাল খান বলেন, ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেম একটি আধুনিক প্রযুক্তি। এর মাধ্যমে আমাদের পরিবহন ব্যবস্থাপনা আরও সুন্দর ও পরিশীলিত হবে।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন বলেন, ওয়ার্কশপ ও পরিবহন অফিস এবং ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিজিটালাইজেশনের ক্ষেত্রে আরও এক ধাপ অগ্রগতি সাধিত হলো।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর কামাল হোসেন, ছাত্র উপদেষ্টা, জ্যেষ্ঠ শিক্ষক-কর্মকর্তা, পরিবহন পুলের সকল ড্রাইভার, হেল্পার এবং কর্মচারীবৃন্দ।

আধুনিক প্রযুক্তির অন্যতম সংযোজন হলো ভেহিক্যাল ট্র্যাকার সার্ভিস (ভিটিএস)। ভিটিএস সাধারণত জিপিএস অথবা গ্লোনাস প্রযুক্তি ব্যবহার করে গাড়ির অবস্থান বের করে। এক্ষেত্রে কারের তথ্য ইলেকট্রনিক ম্যাপে দেখা যায় ইন্টারনেটের মাধ্যমে। যানবাহন ট্র্যাক করার পাশাপাশি এই প্রযুক্তির মাধ্যমে যানবাহনের গতি নিয়ন্ত্রণ, ফুয়েলের বর্তমান অবস্থা ইত্যাদি সম্পর্কেও জানা যায়। এ

ছাড়াও এই ডিভাইস এক স্থান থেকে অন্য স্থানের দূরত্ব নিরূপণ, ট্রিপ রিপোর্ট এবং ওভার স্পিড রিপোর্টও দিতে পারে। এই সেবার ব্যবহারকারীরা ওয়েবসাইট, মোবাইল এসএমএস এবং নির্দিষ্ট কল সেন্টারের মাধ্যমে গ্রাহক সুবিধাগুলো পেয়ে থাকেন।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!