শনিবার, ২১ মে ২০২২, ১২:২৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
প্রেমের প্রস্তাব প্রত্যাখান করায় সুজানগরে ছাত্রীকে পিটিয়ে জখম, সহপাঠিদের প্রতিবাদ সুজানগরে সরকারি কালভার্ট ভেঙে নির্মাণ সামগ্রী লুট, তদন্ত কমিটি এমপি পুত্রের স্লিপ অব টাং! হাসপাতোলে অনিয়মের প্রতিবাদ করায় রোগীকে হুমকির অভিযোগ পামেক ছাত্রলীগ সম্পাদকের বিরুদ্ধে জনশুমারি, পাবনায় আগামী ১৫ থেকে ২১ জুন অনুষ্ঠিত হবে রাধানগর অবৈধ ভাবে ভোজ্য তেল মজুদ, জরিমানা আদায় বেড়া-সাঁথিযায় আধা পাকা ধান নিয়ে কৃষকের যুদ্ধ,পানিতে নষ্ট হচ্ছে পাট বেড়ার চরে গো-খামারে ভাগ্যবদল রেলমন্ত্রীর আত্মীয় কান্ডে তদন্তে টিটিই শফিকুল নির্দোষ প্রমাণিত সাঁথিয়ায় মৃত গরুর মাংশ বিক্রয় করায় কসাইকে ১বছরের কারাদন্ড

ঈশ্বরদীতে মেলার নামে পৌরসভার অবৈধ লটারি বানিজ্য!

পাবনামেইল টোয়েন্টিফোর ডেস্ক
  • প্রকাশিত মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২
Pabnamail24

পাবনার ঈশ্বরদীতে শিল্প ও বাণিজ্য মেলার নামে চলছে অবৈধ লটারি বানিজ্য। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে ও ঈশ্বরদী স্টেডিয়ামের উন্নয়নকল্পে গত ১১ মার্চ থেকে মেলা পরিচালনা করছে ঈশ্বরদী পৌরসভা। তবে, মেলায় র‌্যাফেল ড্র আয়োজনের কোন অনুমোদন না থাকলেও লটারির নামে প্রতারণার ফাঁদ পেতে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র।
সরেজমিনে মঙ্গলবার ঈশ্বরদী স্টেডিয়ামে গিয়ে দেখা যায়, বাইরে পৌর শিল্প ও বাণিজ্য মেলার সুবিশাল গেট। তবে, বাইরে চাকচিক্য থাকলেও ভেতরে নামমাত্র স্টল সেখানেও তেমন পণ্য নেই। তবে, মাঠের মাঝখানেই বিশাল মঞ্চে ঝুলছে দৈনিক স্বপ্নপুরী র‌্যাফেল ড্র এর ব্যানার।
স্থানীয়রা জানান, প্রতিরাতেই মেলার মূল মঞ্চে চলে র‌্যাফেল ড্র। সরাসরি দেখানো হয় স্থানীয় কেবল চ্যানেলেও। মাত্র ২০ টাকায় গাড়ী, মোটরসাইকেল, রেফ্রিজারেটর, অটোরিক্সা, গরু, স্বর্ণালংকারসহ নানা লোভনীয় পণ্যের প্রচারণায় চলছে টিকিট বিক্রি। লোভে পড়ে দরিদ্র ও সাধারণ মানুষ প্রতারিত হলেও আয়োজকদের দাবি, প্রশাসনের অনুমতিতেই চলছে মেলা।
স্থানীয়রা জানান, প্রতিদিন প্রায় দুইশত ইজিবাইক ও সিএনজিচালিত অটোরিকশায় মাইকিং করে পুরো ঈশ্বরদী থানার প্রতিটি ইউনিয়নে এই র‌্যাফেল ড্রয়ের টিকিট বিক্রি করা হচ্ছে।
লোভনীয় পুরস্কারের কথা বলে প্রচারণা ও গান বাজিয়ে র‌্যাফেল ড্রয়ের টিকিট বিক্রি করছেন আয়োজক কমিটির লোকজন।
শেরশাহ রোডে ইজিবাইকে ভ্রাম্যমাণ এক টিকিট বিক্রেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, মেলার শুরুতে প্রথম দিনেই তিনি প্রায় এক হাজার টিকিট বিক্রি করেছেন। যতই দিন যাচ্ছে, ততই টিকিট বিক্রি বাড়ছে। ক্রেতাদের বড় অংশই হতদরিদ্র, রিক্সা ভ্যান চালক, দিনমজুর, ক্ষুদ্র ব্যবসায়ী।
পৌর এলাকার ফতেহ মোহম্মদপুর গ্রামের গৃহবধূ মেরিনা বেগম বলেন, ‘স্বর্ণের গহনার লোভে তিনটি হাঁস বিক্রি করে টিকিট কেটেছিলাম অথচ আমার কপালে গহনা তো দূরে থাক, কিছুই বাঁধেনি।’
নারিচা গ্রামের গৃহবধু ইয়াসমিন আরা বলেন, মেলা শুরুর পর থেকেই কয়েকদিনে বাড়ির পুরুষ সদস্যরা বাজার করা বন্ধ করে দিয়েছে। আমার ইজিবাইক চালক স্বামী সারাদিনে যা আয় করেন তাই লটারির টিকেট কিনে শেষ করে আসে। বার বার বলেও তাকে বোঝাতে পারছি না। বাচ্চাদের নিয়ে খুবই কষ্টে পড়েছি। গরীব ঠকানোর এই মেলা বন্ধ করতে প্রশাসনের নিকট দাবীও জানান তিনি।
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা প্রশাসনের এক কর্মকর্তা জানান, প্রতিদিন অর্ধকোটি টাকার টিকিট বিক্রি করে র‌্যাফেল ড্র কর্তৃপক্ষ। পৌরসভার অধীনে থাকা আবুল মনসুর খান স্টেডিয়ামের সংস্কারে অর্থ সংগ্রহের কথা বললেও, তার সিংহভাগ ভাগ বাটোয়ারা হচ্ছে জনপ্রতিনিধি ও প্রভাবশালী আওয়ামীলীগ নেতাদের মধ্যে। রহস্যজনক কারণে প্রশাসনও নীরব রয়েছে।
মেলার আয়োজক ঈশ্বরদী পৌর মেয়র ইসাহাক মালিথা বলেন, পৌরসভার আবুল মনসুর খান স্টেডিয়ামের জরাজীর্ণ দশা। পৌরসভায় স্টেডিয়াম সংস্কারে ফান্ড নেই বলেই মেলা আয়োজনের মধ্য দিয়ে অর্থ সংগ্রহ করা হচ্ছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিক সকলের মতামত নিয়েই মেলা পরিচালনা করা হচ্ছে। র‌্যাফেল ড্র আয়োজন হলেও তা মেলার বাইরে টিকিট বিক্রি হচ্ছে না বলেও দাবি করেন তিনি।
র‌্যাফেল ড্র আয়োজনে বাণিজ্য মন্ত্রনালয় থেকে অনুমতি নেয়া হয়েছে কিনা তা জানতে চাইলে, সাক্ষাতে আসেন, কথা হবে বলে ফোন কেটে দেন।
এ বিষয়ে কথা বলতে ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিএম শফিকুল ইসলামের ফোনে একাধিক বার কল করা হলেও তিনি রিসিভ করেন নি।
ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, জুয়া, অশ্লীল নৃত্য পরিবেশনে নিষেধাজ্ঞাসহ কয়টি শর্তসাপেক্ষে প্রশাসন বানিজ্য মেলার অনুমোদন দিয়েছে। লটারী বা র‌্যাফেল ড্র পরিচালনার বিষয়ে কোন সুস্পষ্ট শর্ত না থাকায় এ বিষয়ে আমরা ব্যবস্থা নিতে পারছি না। এটি বৈধ না অবৈধ তা জেলা প্রশাসন বলতে পারবে।
পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন, মেলায় লটারি বা র‌্যাফেল ড্র পরিচালনার অনুমতি দেয়া হয়নি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!