বুধবার, ০৬ জুলাই ২০২২, ০১:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পাবনায় পোষা প্রাণীদের বিনামুল্যে চিকিৎসা দিলো বন্ধুসভা এনটিভি দেশের সবচেয়ে জনপ্রিয় চ্যানেল-সাহাবুদ্দিন চুপ্পু পাবিপ্রবি’র অর্থনীতি বিভাগের যুগপূতি পাবনায় দুইদিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু পাবনায় পুলিশের বন্ধু বঙ্গবন্ধু গ্যালারীর উদ্বোধন শিক্ষক হত্যার প্রতিবাদে পাবনায় মানববন্ধন অনুষ্ঠিত এবার জাল দলিলসহ ভুয়া কাগজপত্র তৈরী করে ৫২ বিঘা জমি দখলের অপচেষ্টা! পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমানের জন্মদিন পালন পাবিপ্রবির কর্মচারী পরিষদের ১১ দফা দাবিতে মানববন্ধন, স্মারকলিপি পেশ রূপপুর এনপিপিঃ দ্বিতীয় ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোম স্থাপন সম্পন্ন

রূপপুর প্রকল্পে ভ্যাকসিন কার্যক্রম শুরু বাংলাদেশী কর্মকতারাও পাচ্ছেন রাশিয়ান ভ্যাকসিন

বিশেষ প্রতিবেদক, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বুধবার, ১৪ জুলাই, ২০২১
Pabnamail24

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প সংশ্লিষ্ট সকলকে কোভিড ১৯ প্রতিরোধক ভ্যাকসিন প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। ভ্যাকসিন গ্রহণ ছাড়া নতুন বিদেশী কর্মীদের প্রকল্পে যোগ দিতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। বুধবার প্রকল্প কর্মকর্তাদের টিকা প্রদান কার্যক্রম উদ্বোধনকালে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, “রুশ নাগরিক ছাড়াও রূপপুর পারমাণবিক প্লান্টের কর্মরত বাংলাদেশী প্রকৌশলী ও কর্মকর্তারা স্পুটনিক ভি রাশিয়ান ভ্যাকসিন গ্রহণ করবেন। প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ান রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম, প্রকল্পে কর্মরত শতাধিক বাংলাদেশী কর্মকর্তাদের জন্য রাশিয়ান ভ্যাকসিন উপহার দিয়েছেন।”

মন্ত্রী আরো বলেন, কোভিড পরিস্থিতি উদ্বেগজনক হওয়ার সাথে সাথে দেশের মেগা প্রকল্পের শ্রমিকদের সুরক্ষার জন্য টিকা কার্যক্রম জোরদার করেছে সরকার। প্রকল্পে বিপুল পরিমাণ শ্রমিক বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের অধীনে কাজ করছে, সকল প্রতিষ্ঠানকে তাদের কর্মীদের মহামারীতে সুরক্ষার জন্য ভ্যাকসিন দিতে বলা হয়েছে। দ্রæততম সময়ে দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্পের সমস্ত শ্রমিক ও কর্মচারীদের টিকা কর্মসূচির আওতায় নেওয়া হবে বলেও জানান তিনি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎক্ন্দ্রে নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, মহামারীর মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ সময়সূচি অনুযায়ী শেষ করতে নিরবিচ্ছিন্নভাবে কাজ চলছে। প্রকল্পটিতে প্রতিদিন প্রায় ২৫ হাজার স্থানীয় কর্মী সহ ৩০ হাজার শ্রমিক কাজ করছেন, বিপুল সংখ্যক শ্রমিকদের সুরক্ষার জন্য কর্তৃপক্ষ কঠোরভাবে স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করছে।

তিনি বলেন আমরা প্রতিদিন দু’বার কর্মীদের স্বাস্থ্যের উপরে নজর রাখছি। “যদি কেউ সংক্রমিত হয়, দ্রæততম সময়ে তাকে এবং তার আশেপাশের লোকজনকেও পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়, প্রয়োজনে তাদের আইসোলেশন সেন্টারে নিয়ে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হয়।
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, গত এক সপ্তাহে রূপপুর প্রকল্পে কর্মরত এক রাশিয়ান শ্রমিক মারা গেছেন এবং ২৩১ জন রাশিয়ান শ্রমিক কোভিডে আক্রান্ত হয়েছেন। পাশাপাশি প্রকল্পের কয়েক’শ স্থানীয় কর্মী কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!