বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পিএইচডি ডিগ্রি অর্জন করলেন প্রক্টর মো. কামাল হোসেন পাবনা হাসপাতালে দালালের বিরুদ্ধে নার্সকে মারধরের অভিযোগে কর্মবিরতি বাউয়েট আইন অনুষদের তিন সদস্য বিশিষ্ট টিমের দিল্লি ল’ কনফারেন্সে অংশগ্রহন। মুক্তিতে বাধা নেই সাবেক এমপি সেলিম রেজা হাবিবের দুলাই আশ্রয়ণ প্রকল্পের বাসীন্দাদের মাঝে উপজেলা প্রশাসনের কম্বল বিতরণ কাশীনাথপুরে ক্যাডেট কলেজের নামে প্রতারণা! মালঞ্চি ইউনিয়ন, জমির ভুয়া মালিকানায় রাস্তা নির্মাণে বাধা দেয়ার অভিযোগ বেড়ায় পুলিশের বিরুদ্ধে টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়ার অভিযোগ ধর্ষণ মামলায় পাবনার সাবেক এমপি আরজুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে আবারও ডেঙ্গু আক্রান্ত শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
Pabnamail24

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাব্বি সর্দার (২২) নামে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে তার মত্যু হয়। এর আগে গত ২০ সেপ্টেম্বর প্রকল্পে কর্মরত শ্রমিক রাকিবুল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

প্রকল্প সূত্র জানায়, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অনেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

রাব্বি সর্দার ভেড়ামারা উপজেলার চাঁদগ্রাম এলাকার রাজা সর্দারের ছেলে। তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকের কাজ করতেন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৮ সেপ্টেম্বর রাতে তিনি হাসপাতালে ভর্তি হন।

রাব্বির চাচা স্থানীয় ইউপি সদস্য বাবু সর্দার জানান, বেশ কয়েকদিন ধরে জ্বরে আক্রান্ত ছিলেন রাব্বি। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানকার চিকিৎসকরা জানান রাব্বি ডেঙ্গু জ্বরে আক্রান্ত। তারপর থেকে তিনি হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। বৃহঃস্পতিবার সকালে চিকিৎসাধীন অবস্থায় রাব্বিরে মৃত্যু হয়।

ডেঙ্গু ওয়ার্ডে চিকিৎসাধীন সিরাজুল ইসলাম নামে এক শ্রমিক বলেন, আমি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সাব ঠিকাদারি প্রতিষ্ঠানে শ্রমিক হিসেবে চাকরি করি। চার দিন আগে আমার ডেঙ্গু ধরা পড়ে। আমার মতো বিদ্যুৎ কেন্দ্রের অনেকেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। আজ একজন মারা গেলেন। তিনিও আমাদের সঙ্গে চাকরি করতেন।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডের ইনচার্জ সিনিয়র স্টাফ নার্স সুরাইয়া ইয়সমিন বলেন, ১৫ সেপ্টেম্বর থেকে এখন পযন্ত মোট ৫২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে একজন মারা গেছেন, ৯ জন চিকিৎসাধীন আছেন এবং বাকিরা সুস্থ হয়েছেন।

ডেঙ্গু জ্বরে আক্রান্তদের বেশিরভাগই ভেড়ামারা উপজেলার বাসিন্দা। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অনেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের কয়েকজন এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন এবং অনেকে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন বলে তিনি জানান।

এর আগে গত ২০ সেপ্টেম্বর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রূপপুর প্রকল্পের শ্রমিক রাকিবুল মারা যান। প্রকল্পের প্রায় ৩০ জন দেশি বিদেশি শ্রমিক ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, সেপ্টেম্বর মাসের প্রথম থেকে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে। আক্রান্তদের ৯০ ভাগই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কর্মী। বাঙালি ছাড়াও আক্রান্তের তালিকায় রয়েছেন রুশ নাগরিকেরা।

স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ও ডেঙ্গু ইউনিটের প্রধান শফিকুল ইসলাম শামীম বলেন, বিগত বছরের তুলনায় ঈশ্বরদীতে এবার ডেঙ্গু আক্রান্তের হার উদ্বেগজনক। এ কারণে হাসপাতালে ডেঙ্গুর আলাদা ইউনিট চালু করা হয়েছে। তিনি আরও বলেন, আক্রান্ত রোগীর অনেকে বাইরে থেকে এসেছেন। আবার ডেঙ্গুতে আক্রান্ত রোগীর মাধ্যমে অন্য ব্যক্তির শরীরে ডেঙ্গু ছড়িয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

রূপপুর প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস বলেন, ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে বেশ কয়েকজন রাশিয়ান নাগরিক রয়েছেন। তাঁরা ঢাকায় চিকিৎসা নিচ্ছেন। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!