রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পাবিপ্রবি’র অর্থনীতি বিভাগের যুগপূতি পাবনায় দুইদিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু পাবনায় পুলিশের বন্ধু বঙ্গবন্ধু গ্যালারীর উদ্বোধন শিক্ষক হত্যার প্রতিবাদে পাবনায় মানববন্ধন অনুষ্ঠিত এবার জাল দলিলসহ ভুয়া কাগজপত্র তৈরী করে ৫২ বিঘা জমি দখলের অপচেষ্টা! পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমানের জন্মদিন পালন পাবিপ্রবির কর্মচারী পরিষদের ১১ দফা দাবিতে মানববন্ধন, স্মারকলিপি পেশ রূপপুর এনপিপিঃ দ্বিতীয় ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোম স্থাপন সম্পন্ন ভালো কাজের আনন্দ খুবই তৃপ্তির-পাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন ভাঙ্গুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

রসাটমের উদ্যোগে ‘প্রেসাইজ এনার্জী’ বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
Pabnamail24

ঈশ্বরদীতে গত ১২ জুনআয়োজিত পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে দুই সপ্তাহব্যাপী বিজ্ঞান অলিম্পিয়াড ‘প্রেসাইজ এনার্জী ২০২২’। গনিত, পদার্থবিদ্যা ও রসায়ন এর ওপর আয়োজিত অলিম্পিয়াডের আয়োজন করে এতমস্ত্রয়এক্সপোর্ট (রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের প্রকৌশল শাখা)। সার্বিক সহযোগিতা প্রদান করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রুশ জাতীয় পরমাণু গবেষণা বিশ্ববিদ্যালয়- মেফি।

রসাটম কম্যুনিকেশন্স বিভাগের পরিচালক আন্দ্রেই চেরেমিসিনভ বলেন, “সর্বাধুনিক নিরাপদ ও দক্ষ প্রযুক্তি ব্যবহার করে রসাটম শুধু স্টেট-অফ-দা-আর্ট পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রই তৈরি করে না, আমরা পার্টনার দেশগুলোতে দক্ষ মানবসম্পদ তৈরিতেও সহায়তা করে থাকি”।

তিনি জানান, “মানবসম্পদ উন্নয়ন কর্মসূচীর আওতায় আমরা বাংলাদেশী পেশাদারদের রাশিয়ার শ্রেষ্ট পরমাণু প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রে প্রশিক্ষণের সূযোগ দিয়ে আসছি। দেশের ভবিষ্যৎ বিশেষজ্ঞদের তৈরিতে তরুণ প্রজন্মের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আগ্রহ সৃষ্টি করা গুরুত্বপূর্ণ”।

রূপপুর প্রকল্পের পার্শবর্তী অঞ্চলগুলোর জন্য দ্বিতীয়বারের মতো আয়োজিত এই অলিম্পিয়াড দুই ধাপে অনুষ্ঠিত হয়। প্রথম ধাপে এক হাজারেরও অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে এর মধ্যে তিন শতাধিক চুড়ান্ত ধাপে অংশগ্রহণের সুযোগ লাভ করে।

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সিনিয়র গ্রুপে আলাদাভাবে আয়োজিত গনিত, পদার্থবিদ্যা ও রসায়ন বিষয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে।

ঈশ্বরদী ও পাবনা জেলার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা জুনিয়র গ্রুপের জন্য বিষয় ছিল সাধারণ বিজ্ঞান।

প্রাথমিক ধাপে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্বাচিত শিক্ষকবৃন্দ পরীক্ষাপত্র যাচাইয়ের দায়িত্ব পালন করেন। চুড়ান্ত ধাপে জুড়িমন্ডলীর সদস্য হিসেবে অংশ গ্রহণের জন্য রাশিয়ার মেফির চারজন শিক্ষককে আমন্ত্রন জানানো হয়।

সিনিয়র গ্রুপের ফাইনালিস্টদের মধ্য থেকে প্রতি বিষয়ে শীর্ষ ১০ জনকে পূরষ্কৃত করা হয়। জুনিয়র গ্রুপের শীর্ষ ১০ জনের জন্যও ছিল এই পূরষ্কার।

অলিম্পিয়াডে প্রথম স্থান অধিকারীরা হলেন- রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাদিয়া তাসনীম (পদার্থবিদ্যা), কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের গৌতম কুমার মন্ডল (গনিত), রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মোঃ নুরুল ইসলাম (রসায়ন) এবং জুনিয়র গ্রুপে ঈস্বরদী সরকারী কলেজের রেমেল শাহরিজা।

আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পূরষ্কার তুলে দেন এতমস্ত্রয়এক্সপোর্টের কম্যুনিকেশন্স বিভাগের প্রধান নিনা দেমেন্তসোভা, রূপপুর এনপিপির সাইট ডিরেক্টর প্রকৌশলী মোঃ আশরাফুল ইসলাম, রসাটম দক্ষিণ এশিয়া অফিসের গণসংযোগ ব্যবস্থাপক সেনিয়া ইয়েলকিনা এবং মেফি’র সহযোগী অধ্যাপক আলেক্সান্ডার নাখাবভ।

গত ৩১ মে থেকে ১২ জুন পর্যন্ত অলিম্পিয়াডের অংশ হিসেবে স্কুল শিক্ষক এবং অংশগ্রহণকারীদের জন্য বিশেষ লেকচার সেশনের আয়োজন করা হয়। বক্তৃতার বিষয় ছিল “পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মৌলিক বিষয়সমূহ এবং স্কুল ব্যাকগ্রাউন্ডের সাথে সম্পর্ক (গনিত, পদার্থবিদ্যা ও রসায়ন)”।

পূরষ্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এবং স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!